পশ্চিমবঙ্গে আম্পানে প্রাণহানি বেড়ে ৮০

অনেক এলাকা এখনো পানির নিচে। ছবি: ভাস্কর মুখার্জি
অনেক এলাকা এখনো পানির নিচে। ছবি: ভাস্কর মুখার্জি

ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে পশ্চিমবঙ্গে মানুষের প্রাণহানি বেড়ে ৮০ হয়েছে। প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে।নিহত ৮০ জনের মধ্যে কলকাতারই ১৯ জন।

রাজ্যের কর্মকর্তারা বলছেন, বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের তথ্য এখনো হাতে আসেনি। ফলে সেখানকার অবস্থা জানা যায়নি। সব তথ্য এলে প্রাণহানির সঠিক সংখ্যা জানা যাবে। তা ছাড়া উদ্ধারকাজ চলছে। মিলছে মৃতদেহ। ফলে প্রাণহানির সংখ্যা বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে।

পানিতে ডুবে আছে গাড়ি। ছবি: ভাস্কর মুখার্জি
পানিতে ডুবে আছে গাড়ি। ছবি: ভাস্কর মুখার্জি

করোনা মহামারির মধ্যে পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া লন্ডভন্ড হয়ে গেছে। বুধবার আম্পান আঘাত হানে।

বহু গাছ উপড়ে পড়েছে।  ছবি: ভাস্কর মুখার্জি
বহু গাছ উপড়ে পড়েছে। ছবি: ভাস্কর মুখার্জি

তিন দিন ধরে কলকাতাসহ অধিকাংশ দুর্গত এলাকায় নেই পানি, বিদ্যুৎ, ফোন, মোবাইল, ইন্টারনেট পরিষেবা। কলকাতার বহু স্থান এখনো ডুবে আছে আম্পানের পানির নিচে। হাজার হাজার গাছ পড়ে বন্ধ আছে সড়ক যোগাযোগ। ভেঙে পড়েছে বিদ্যুৎ ও মোবাইল টাওয়ারের খুঁটি।

মোবাইল পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় কেউ কারও সঙ্গে যোগাযোগ করতে পারছে না।

সড়কে গাছ পড়ে বন্ধ চলাচল।  ছবি: ভাস্কর মুখার্জি
সড়কে গাছ পড়ে বন্ধ চলাচল। ছবি: ভাস্কর মুখার্জি

কলকাতা এখনো রাজ্যের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন। সব মিলিয়ে ভুতুড়ে নগরে পরিণত হয়েছে গোটা কলকাতা।পানি, বিদ্যুৎ ও মোবাইল পরিষেবা না পেয়ে দিকে দিকে শুরু হয়েছে আর্তনাদ। জরুরিভিত্তিতে পানি, বিদ্যুৎ ও টেলিফোন পরিষেবা সচল করতে কাজ শুরু হয়েছে। বিভিন্ন সড়ক পরিষ্কার করার কাজ চলছে।

বিধ্বস্ত ঘরবাড়ি।  ছবি: ভাস্কর মুখার্জি
বিধ্বস্ত ঘরবাড়ি। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে আজ শুক্রবার কলকাতায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি হেলিকপ্টারে করে মুখ্যমন্ত্রী মমতাকে নিয়ে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গের দুর্গত এলাকা পরিদর্শন করেন।

আম্পানের ক্ষতের মাঝে ছোবল মারা অব্যাহত রেখেছে করোনা। গতকাল বৃহস্পতিবার রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা কেড়ে নিয়েছে আরও ৬ জনের প্রাণ। সংক্রমিত হয়েছে আরও ৯৪ জন।সব মিলিয়ে করোনায় এই রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৮৭ জন। সংক্রমিত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ১৯৭ জনে।