করোনার ভ্যাকসিন সবাই যেন সমানভাবে পায়: দক্ষিণ আফ্রিকা

সিরিল রামাফোসা ছবি: রয়টার্স
সিরিল রামাফোসা ছবি: রয়টার্স

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, যদি কোভিড -১৯ এর কোনো ভ্যাকসিন তৈরি হয়, তবে তা সব দেশের নাগরিকদের নিখরচায় এবং ন্যায়সঙ্গতভাবে সরবরাহ করা উচিত। গতকাল রোববার জাতির উদ্দেশে দেওয়া এক টেলিভিশন ভাষণে তিনি এ কথা বলেন। বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে এ তথ‌্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়. করোনার একটি ভ্যাকসিন নিয়ে আসার জন্য বিশ্বব্যাপী প্রচুর প্রচেষ্টা চলছে। এর মধ্যে দক্ষিণ আফ্রিকাও রয়েছে। দেশটির সরকার কয়েকটি গবেষণা প্রকল্পে সমর্থন ও আর্থিক সহযোগিতা করছে। কোনো ভ‌্যাকসিন পাওয়া গেলে, তা স্থানীয়ভাবে তৈরির পরিকল্পনাও করছে দেশটি।

রামাফোসা বলেন , দক্ষিণ আফ্রিকা ভ্যাকসিন শিল্পে তাদের দক্ষতা, বিশষজ্ঞ, অবকাঠামো ও প্র্রতিষ্ঠান ব্যবহার করে ভ্যাকসিন তৈরি ও বিতরণ করবে।

রোববার পর্যন্ত দেশটিতে ২২ হাজার ৫৮৩ জন করোনা সংক্রমিত রোগী পাওয়া গেছে। ৫ মার্চ দেশটিতে প্রথম রোগী শনাক্ত হয়। দেশটিতে করোনা–সংক্রমিত হয়ে মোট মারা গেছেন ৪২৯ জন।

রামাফোসা বলেন, 'বিজ্ঞানীদের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার কোভিড -১৯ সংক্রমণ এখন দ্রুত বাড়ছে। গত সপ্তাহে এক–তৃতীয়াংশ সংক্রমণ বেড়েছে। এ সংক্রমণ আরও বেশি ও দ্রুত বাড়তে পারে। অনেক মডেলে দেখানো হয়েছে, মানুষের কার্যক্রমের ওপর ভিত্তি করে দেশটির অবস্থা আরও খারাপের দিকে যেতে পারে। তবে মৌলিক প্রতিরক্ষামূলক অনুশীলনগুলো অনুসরণ করে আমরা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা উভয়ই হ্রাস করতে পারি।'