ইউরোপে পার্ক, জিম, পুল খুলছে

স্পেনের মাদ্রিদে পার্কে যেতে শুরু করেছে লোকজন। ছবি: এএফপি
স্পেনের মাদ্রিদে পার্কে যেতে শুরু করেছে লোকজন। ছবি: এএফপি

করোনার সংক্রমণ ঠেকাতে জারি করা বিধিনিষেধ শিথিল করেছে বিশ্বের আরও অনেক দেশ। জাপান জরুরি অবস্থা তুলে নিয়েছে। ইউরোপের বিভিন্ন দেশ বন্ধ থাকা অনেক কিছু খুলে দিচ্ছে। দীর্ঘ দিন পর ইউরোপীয়ানরা পার্ক, জিম, পুলে গেছেন। মঙ্গলবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

জাপান সোমবার দেশটির রাজধানী টোকিওসহ পাঁচটি জেলা থেকে জরুরি অবস্থা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। তবে দেশটিতে আরেক দফার সংক্রমণ এড়াতে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ এখনো চলছে। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ১ লাখের কাছাকাছি। এ পরিস্থিতিতেও যুক্তরাষ্ট্রে নানা বিধিনিষেধ শিথিল হচ্ছে। মেমোরিয়াল ডে উপলক্ষে সপ্তাহান্তে দেশটির নাগরিকেরা সৈকত ও পার্কে জড়ো হতে যাচ্ছেন।
যুক্তরাষ্ট্রে অনেকেই মুখে মাস্ক পরছেন। সামাজিক দূরত্বের বিধি অনুসরণ করছেন। আবার অনেকেই এসব মানছেন না। ফলে দেশটিতে উন্মুক্ত স্থানে জনসমাগম হলে করোনার সংক্রমণ পরিস্থিতি কী দাঁড়াবে, তা নিয়ে উদ্বেগ রয়েছে।

করোনায় অন্যতম ক্ষতিগ্রস্ত দেশ স্পেন। দেশটির মাদ্রিদ ও বার্সেলোনা সতর্কতার সঙ্গে কঠোর লকডাউন পরিস্থিতি থেকে বেরিয়ে আসছে। দুই মাসের বেশি সময় পর প্রথম বারের মতো পার্ক ও ক্যাফে খুলেছে। মানুষ পার্কে যেতে শুরু করেছে।

জার্মানি, আইসল্যান্ড, ইতালি, স্পেনে জিম ও সুইমিংপুল খুলেছে। সংক্রমণের হার কমে যাওয়ায় গ্রিস রেস্তোরাঁ খুলে দিয়েছে। আপাতত তারা গ্রাহকদের শুধু আউটডোর সার্ভিস দিতে পারবে।