ঈদে দুই লাখ মানুষকে খাওয়ালেন বিকাশ খান্না

বিকাশ খান্না। ছবি: টুইটার
বিকাশ খান্না। ছবি: টুইটার

সঞ্জয় দত্ত, সালমান খান, অক্ষয় কুমার, শুনু শুদসহ পুরো বলিউড এই চলমান লকডাউনে ভারতের পরিযায়ী শ্রমিক এবং দুস্থ মানুষের খাবারের ব্যবস্থা করেছে অথবা খাবারের জন্য অকাতরে অর্থসহায়তা দিয়েছে। এবার সে পথে হাঁটলেন মিশিলিন তারকা শেফ বিকাশ খান্না। ফিল্ম ফেয়ার জানাচ্ছে, মুম্বাইয়ে ঈদের দিন বিকাশ খাওয়ালেন প্রায় দুই লাখ দুস্থ মানুষকে।

বলা যেতে পারে, ঈদে এটাই বিশ্বের সবচেয়ে বড় আহারের ব্যবস্থা। বিকাশ এই উদ্যোগের নাম দিয়েছেন ‘ফিড ইন্ডিয়া’।

করোনার সংক্রমণ শুরু হলে ভারতীয় এই রন্ধনশিল্পী সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়ে চালু করেছিলেন ‘ফুয়েল স্টেশন টু ফুড স্টেশন’। ভারতের বিভিন্ন প্রদেশের মহাসড়কগুলোর দুপাশের পেট্রল পাম্পগুলোতে দিনের নির্দিষ্ট সময়ে শ্রমিকদের আহারের ব্যবস্থা করেছেন তিনি। পাশাপাশি বিভিন্ন বয়স্ক পুনর্বাসন কেন্দ্র, অনাথ আশ্রমসহ বিভিন্ন জায়গায়ও সরবরাহ করছেন খাদ্যসামগ্রী।

একাধারে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রন্ধনশিল্পী, লেখক ও চলচ্চিত্র নির্মাতা বিকাশ এর মধ্যে ভারতের অন্তত ৮০টি শহরে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন ক্লান্তিহীনভাবে।

নিউইয়র্কভিত্তিক শেফ বিকাশ খান্না বিভিন্ন সময়ে নানা সম্মাননায় ভূষিত হয়েছেন। লিখেছেন ২৫টির বেশি রান্নার বই। এমনকি এর মধ্যে অনেকগুলো বই পুরস্কৃতও হয়েছে। এর মধ্যে ‘উৎসব—আ কালিনারি এপিক অব ইন্ডিয়ান ফেস্টিভ্যালস’কে বলা হয়ে থাকে বিশ্বের রান্নার মহার্ঘ বইগুলোর একটি। বইটির মোড়ক উন্মোচিত হয় ৬৮তম কান চলচ্চিত্র উৎসব চলাকালে। এই বই উপহার হিসেবে দেওয়া হয়েছে বারাক ওবামা, দালাই লামা, পোপ ফ্রান্সিস, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। সম্প্রতি যুক্তরাজ্যের রানির আমন্ত্রণে বাকিংহাম প্রাসাদে গিয়ে তাঁকেও বইটি উপহার দিয়ে এসেছেন বিকাশ।

ঈদে প্রায় দুই লাখ মানুষকে খাইয়েছেন বিকাশ খান্না। ছবি: সংগৃহীত
ঈদে প্রায় দুই লাখ মানুষকে খাইয়েছেন বিকাশ খান্না। ছবি: সংগৃহীত

অসম্ভব জনপ্রিয় এই মানুষটি নিজের কাজ নিয়েই শুধু ব্যস্ত নন বরং মানবদরদি হিসেবেও রয়েছে তাঁর খ্যাতি। যার প্রমাণ আবারও মিলেছে এই সংকটকালে। করোনার জন্য কর্মহীন হয়ে পড়া মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি। প্রতিদিন অসংখ্য মানুষ পাচ্ছে শুকনো অথবা রান্না করা খাবার। কিন্তু বিকাশ ভোলেননি ঈদের দিনে অভুক্ত মানুষের কথাও। তাই ঈদের দিন প্রায় দুই লাখ মানুষের মুখে হাসি ফোটাতে তাদের কাছে রান্না করা খাবার পৌঁছে দেওয়ার এক কঠিন দায়িত্ব পালন করেছেন।

মুম্বাইয়ের বিখ্যাত হাজি আলী দরগা থেকে বিকাশের রান্না করা খাবার নিয়ে শহরের বিভিন্ন এলাকায় বিতরণ করেন অন্তত শ দুয়েক স্বেচ্ছাসেবী। বিকাশ খান্নার এ উদ্যোগে আরও ছিলেন ভারতের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের লোকজন।

সাধারণ মানুষের জন্য বিকাশ খান্নার উদ্যোগ ‘ফুয়েল স্টেশন টু ফুড স্টেশন’। ছবি: টুইটার
সাধারণ মানুষের জন্য বিকাশ খান্নার উদ্যোগ ‘ফুয়েল স্টেশন টু ফুড স্টেশন’। ছবি: টুইটার

১৭ মে নিজের টুইটার হ্যান্ডলে বিকাশ লেখেন, ‘আপনাদের আশীর্বাদে বিশ্বের সবচেয়ে বড় ঈদ ফিস্টের জন্য প্রয়োজনীয় সবকিছু সংগ্রহ করা হয়েছে। এক লাখ কেজিরও বেশি শুকনো খাবার, তাজা ও শুকনো ফল, মসলা, মিষ্টি, ফলের রস ও অন্যান্য সরঞ্জাম।’

বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান তাঁর আবেদনে সাড়া দিয়ে প্রচুর সহযোগিতা করেছেন বলেও তিনি জানিয়েছেন টুইটে।

ঈদের দিনে অযুত মানুষের মুখে আহার তুলে দেওয়ার এই উদ্যোগের মধ্যে দিয়ে ফুটে উঠেছে ভারতের আত্মিক সৌন্দর্য—বিকাশ খান্না বিষয়টিকে সেভাবেই ব্যাখ্যা করেছেন। তাঁর উদ্যোগ দিনে দিনে আরও বড় হচ্ছে। আগামী দিনে প্রতিদিন কমপক্ষে ১০ লাখ মানুষের কাছে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছেন বিকাশ খান্না।