কলকাতায় ফের দূরপাল্লার বাস পরিষেবা চালু

কলকাতা বিমানবন্দর। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতা বিমানবন্দর। ছবি: ভাস্কর মুখার্জি

লকডাউনের মধ্যেই আজ বুধবার থেকে কলকাতায় চালু হচ্ছে দূরপাল্লার বাস পরিষেবা। কাল বৃহস্পতিবার থেকে কলকাতা ও বাগডোগরা বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ আকাশপথে উড়োজাহাজ চলাচল শুরু হচ্ছে।

ভারতে এখন লকডাউনের চতুর্থ পর্যায় চলছে। ৩১ মে এই লকডাউন শেষ হওয়ার কথা। এর পর নতুন করে আরেক দফার লকডাউন শুরু হবে, নাকি হবে না, তা নিশ্চিত করেনি ভারতের কেন্দ্রীয় সরকার।

ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকার লকডাউনের বিভিন্ন ক্ষেত্রে কিছু ছাড় দিয়েছে। এতে অনেকটাই স্বাভাবিক হয়েছে পশ্চিমবঙ্গ।পশ্চিমবঙ্গসহ ভারতের বহু রাজ্যে করোনা নিয়ন্ত্রণে আসেনি। সংক্রমণ ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে।

মঙ্গলবার পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, সর্বশেষ ২৪ ঘন্টায় রাজ্যে করোনায় সংক্রমিত হয়েছেন ১৯৩ জন। মারা গেছেন ৫ জন।সব মিলিয়ে পশ্চিমবঙ্গে ৪ হাজার ৯ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃতের সংখ্যা ২১১ জন। এর সঙ্গে আরও রয়েছেন ৭২ জন, যাঁরা অন্যান্য উপসর্গের সঙ্গে করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন।

ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ হাজার ১৬৭ জন। সংক্রমিতের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ জন। রোগমুক্ত হয়েছেন ৬০ হাজার ৪৯১ জন।

লকডাউনের মাঝে আজ থেকে কলকাতায় শুরু হচ্ছে দূরপাল্লার বাস পরিষেবা। দক্ষিণবঙ্গ স্টেট ট্রান্সপোর্ট করপোরেশন ও উত্তরবঙ্গ ট্রান্সপোর্ট করপোরেশন রাজ্যজুড়ে দূরপাল্লার সরকারি বাস পরিষেবা আজ থেকে চালু করছে।

এর আগে কলকাতা স্টেট ট্রান্সপোর্ট করপোরেশন কলকাতা ও শহরতলীর ১৫টি রুটে সরকারি বাস পরিষেবা শুরু করে। আজ থেকে সেই সব সড়কপথের বাস সংখ্যা বাড়ানো হচ্ছে। এ ছাড়া সড়কপথের সংখ্যাও বাড়ছে।

কলকাতায় আজ থেকে ৪০টি সড়কপথে সরকারি বাস চলবে।

কলকাতার সরকারি বাস টার্মিনাল। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতার সরকারি বাস টার্মিনাল। ছবি: ভাস্কর মুখার্জি

দক্ষিণবঙ্গ ট্রান্সপোর্ট করপোরেশনের রয়েছে ৩৫৭টি রুটে বাস পরিষেবা। আজ সেখানে ৮৩টি রুটে চালানো হচ্ছে দূরপাল্লার সরকারি বাস।উত্তরবঙ্গ ট্রান্সপোর্ট করপোরেশনের রয়েছে ২০০টি রুটে বাস পরিষেবা। আজ সেখানে ১০০টি রুটে চালানো হচ্ছে দূরপাল্লার বাস।

ফলে কলকাতা থেকে এখন মিলবে শিলিগুড়ি, আলিপুর দুয়ার, কোচবিহার, মালদহ, বালুরঘাট, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, বহরমপুর , কৃষ্ণনগরসহ উত্তরবঙ্গের দূরপাল্লার বাস। একই সঙ্গে মিলবে বর্ধমান, দুর্গাপুর, রাণীগঞ্জ, আসানসোলসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন রুটের দূরপাল্লার বাস।

কাল কলকাতা ও বাগডোগরা বিমানবন্দর থেকে শুরু হবে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল। এই লক্ষ্যে কলকাতা ও বাগডোগরা বিমানবন্দরকে স্বাস্থ্য সন্মতভাবে প্রস্তুত রাখা হয়েছে।

কলকাতার পুরানো বিমানবন্দরে তৈরি করা হয়েছে সর্বাধুনিক ৪০০ শয্যার কোয়ারেন্টিন সেন্টার। এখানে স্বাস্থ্য পরীক্ষার পর কোনো যাত্রীকে করোনা সংক্রমিত বলে সন্দেহ হলে রাখা হবে এখানে।