কলকাতায় বিমান চলাচল শুরু

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কলকাতার পুরনো বিমানবন্দরে গড়া হয়েছে ৪০০ শয্যার কোয়ারেন্টিন সেন্টার। ছবি: ভাস্কর মুখার্জি
সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কলকাতার পুরনো বিমানবন্দরে গড়া হয়েছে ৪০০ শয্যার কোয়ারেন্টিন সেন্টার। ছবি: ভাস্কর মুখার্জি

লকডাউনের মধ্যেই আজ বৃহস্পতিবার সকালে কলকাতা বিমানবন্দর থেকে আভ্যন্তরীণ বিমান চলাচল শুরু হয়েছে। এর আগে গতকাল বুধবার থেকে কলকাতায় শুরু হয় দূরপাল্লার বাস চলাচল। আগেই চালু হয়েছিল ট্যাক্সি ক্যাব। তবে সিএনজি বা স্কুটারকে নির্দেশ দেওয়া হয়েছে দুজনের বেশি যাত্রী নেওয়া যাবে না। বাস সিএনজি সব পরিবহনের যাত্রীদেরই মাস্ক পরে চলতে হবে। চালক ও চালকের সহকারীদের পরতে হবে পিপিই।

১ জুন থেকে আবার দুই সপ্তাহের জন্য লকডাউনের মেয়াদ বাড়াতে পারে ভারত সরকার। সকালে বিভিন্ন গণমাধ্যমে এ কথা জানানো হয়। তবে ধমীয় স্থানগুলো খুলে দেওয়া হতে পারে। অবশ্য সেখানে কোনো ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন এখনো করা যাবে না।
৫ম দফার লকডাউনে করোনার সংক্রমণ বেশি, এমন ১১টি শহরে বড়ানো হবে নজরদারি। এই শহরের মধ্যে রয়েছে মুম্বাই, কলকাতা, চেন্নাই, দিল্লি, আহমেদাবাদ, পুনে। ৩০ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হলেও ৬ জুলাই থেকে উচ্চামাধ্যমিকের স্থগিত থাকা ৩ বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার দিন–তারিখ নির্ধারণ করবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সর্বশেষ ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গে আক্রান্ত হয়েছে ১৮৩ জন। মারা গেছে ৬ জন। এখন মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ২১৭ জন। এর সঙ্গে রয়েছে আরও ৭২ জন, যাঁরা অন্যান্য উপসর্গের সঙ্গে করোনার সক্রমণে মারা গেছেন। ফলে করোনার কারণে এই মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ২৮৯ জন। মোট আক্রান্ত হয়েছে ৪ হাজার ১৯২জন। সুস্থ হয়েছে ১ হাজার ৫৭৮ জন।

আম্পানের পর কালবৈশাখীর আঘাত

ঘুর্ণিঝড় আম্পানের প্রভাব কাটতে না কাটতেই গতকাল বুধবার ফের কলকাতাসহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় আঘাত হেনেছে কালবৈশাখী। ঝড়ে গাছ ও বাড়িঘর ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। মারা গেছেন ২ জন।