পশ্চিমবঙ্গে রেস্তোরাঁ-শপিংমল খুলবে ৮ জুন

করোনা প্রশমনে আশার বাণী শোনাতে পারেনি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। ফাইল ছবি
করোনা প্রশমনে আশার বাণী শোনাতে পারেনি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গে আগামী ৮ জুন থেকে খুলে যাচ্ছে সব হোটেল, রেস্তোরাঁ, শপিংমল ও ধর্মীয় স্থান। এ ক্ষেত্রে মানা হবে করোনার কঠোর স্বাস্থ্যবিধি। তবে বন্ধ থাকছে শপিংমলে থাকা প্রেক্ষাগৃহ ও শিশুদের খেলার জায়গা।

রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এই ঘোষণা দিয়েছে। নির্দেশে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের অতিসংক্রমিত কনটেনমেন্ট জোন ছাড়া অন্যান্য স্থানের সব হোটেল-রেস্তোরাঁ, শপিংমল ও ধর্মীয় স্থান খুলে যাবে করোনা-বিধি মেনে। লিফটে দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হবে।
নির্দেশে বলা হয়েছে, হোটেল-রেস্তোরাঁয় ঢুকতে হবে থার্মাল স্ক্যানিংয়ের পর। পরতে হবে মাস্ক। স্যানিটাইজ করতে হবে হাত। ৬ ফুট দূরত্বে বসতে হবে। ব্যবহার করতে হবে ডিসপোজেবল মেন্যুকার্ড ও ন্যাপকিন। হোটেল-রেস্তোরাঁয় না বসে বরং খাবার কিনে বাড়িতে নিয়ে যাওয়ার ব্যাপারে বেশি উৎসাহ দেওয়া হবে। হোটেল-রেস্তোরাঁয় ৬৫ বছরের বেশি বয়সী মানুষ, ১০ বছরের নিচের শিশু ও অন্তসত্ত্বা নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি থাকছে।

আবার ধর্মীয় স্থান খুললেও একসঙ্গে সবাই ঢুকতে পারবে না। মাস্ক পরে, হাত স্যানিটাইজ করে সেখানে ঢুকতে হবে সবার। সঙ্গে আনতে হবে নিজেদের আসন। ধর্মীয় স্থানে কোনো জমায়েত করা যাবে না।

হিন্দুদের দেব-দেবী স্পর্শ করতে দেওয়া হবে না। দূর থেকে দর্শন করতে হবে। ধর্মীয় স্থানে প্রসাদ বা পবিত্র জল বিতরণ করা যাবে না। দূরত্ব-বিধি মেনে খাওয়ার জায়গা এগুলো করতে হবে।

করোনা প্রশমনে আশার বাণী শোনাতে পারেনি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এখনো করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কলকাতাসহ রাজ্যজুড়ে বাড়ছে। পাশাপাশি বাড়ছে লকডাউন অমান্যের ঘটনা। মাস্ক না পরে চলাফেরার ঘটনা।

ভারতে চতুর্থ দফার লকডাউন শেষ হয় ৩১ মে। এরপর শুরু হয় আনলক-ওয়ান। ৩০ জুন পর্যন্ত চলবে আনলক-ওয়ান। তবে পশ্চিমবঙ্গ সরকার ঘোষণা দিয়েছে, রাজ্যে আপাতত ১৫ জুন পর্যন্ত চলবে আনলক-ওয়ান। তারপর পরিস্থিতি বিবেচনা করে আনলক বাড়ানো বা কমানো হবে।

পশ্চিমবঙ্গজুড়ে আনলক-ওয়ান শুরু হলেও এখনো তার সুফল পাওয়া যায়নি। গতকাল বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ৪ জুন ৩৬৮ জন সংক্রমিত হয়েছে। মারা গেছে ১০ জন।

রাজ্যে এখন পর্যন্ত সংক্রমিত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮৭৬ জন। মৃতের সংখ্যা ৩৫০ জন। সুস্থ হয়েছেন ২ হাজার ৭৬৮ জন।

বাসভাড়া না বাড়িয়ে পরিষেবা শুরু

কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গে গতকাল থেকে চালু হয়েছে বেসরকারি বাস পরিষেবা। তবে এ ক্ষেত্রে আগের ভাড়াই থাকছে।সপ্তাহখানেক আগে রাজ্যে সরকারি বাস পরিষেবা চালু হয়। কিন্তু ভাড়া বাড়ানো নিয়ে সমঝোতা না হওয়ায় এত দিন বেসরকারি বাস পরিষেবা চালু হয়নি।

বুধবার রাজ্যের পরিহনমন্ত্রী শুভেন্দু অধিকারীর সঙ্গে বেসরকারি বাস-মিনিবাস মালিকদের বিভিন্ন সংগঠনের বৈঠক হয়। বৈঠকে পর সিদ্ধান্ত হয়, আপাতত পুরানো ভাড়ায় বাস ও মিনিবাস চলবে।

তবে বাসের ভাড়া নির্ধারণের জন্য করা হয়েছে একটি রেগুলেটরি কমিটি। তারাই বাসভাড়া পর্যালোচনা করে সুপারিশ পাঠাবে রাজ্য সরকারকে।

গতকাল বাসভাড়া না বাড়িয়ে বেসরকারি বাস ও মিনিবাস পরিষেবা শুরু হলেও কলকাতায় কয়েকটি বেসরকারি বাস অতিরিক্ত ভাড়া নেয় বলে অভিযোগ ওঠে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাজ্যের পরিবহন দপ্তর পুলিশকে নিদের্শ দিয়েছে।

১০ জুন শুরু টলিউডের শুটিং

লকডাউনের কারণে কলকাতার ছবিপাড়া টালিগঞ্জের টলিউডে বন্ধ হয়ে যায় সিনেমা ও সিরিয়ালের শুটিং। গতকাল চলচ্চিত্রের সঙ্গে যুক্ত থাকা রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, ১০ জুন থেকে টলিউডে শুরু হচ্ছে চলচ্চিত্র ও বিভিন্ন সিরিয়ালের শুটিং। তবে সেই শুটং হবে করোনা সুরক্ষা বিধি মেনেই।
মন্ত্রী বলেছেন, ১৫ জুন থেকে নতুন করে শুটিং করা সিরিয়াল সম্প্রচারিত হবে। সেই লক্ষ্যে কাজ শুরু হয়েছে চলচ্চিত্রপাড়া টালিগঞ্জের টলিউডে।