করোনা পশ্চিমবঙ্গে লাগামহীন

পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণের রাশ টানা যাচ্ছে না; বরং দিন দিন সংক্রমণ ও মৃত্যুর হার বাড়ছে। এই রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত আরও ৪৪০ জন ব্যক্তি শনাক্ত হয়েছেন। এর মধ্যে কলকাতার ১১৭ জন। একই সময় মারা গেছেন আরও ১০ জন। এর মধ্যে কলকাতা শহরের ৪ জন রয়েছেন।

গতকাল বৃহস্পতিবার রাজ্য স্বাস্থ্য দপ্তর তাদের সবশেষ বুলেটিনে এই তথ্য দিয়েছে। এ নিয়ে রাজ্যে করোনায় মৃত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৪২। মোট শনাক্ত হওয়া ব্যক্তির সংখ্যা ৯ হাজার ৭৬৮। চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩ হাজার ৯৮৮ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের বুলেটিনে জানায়, ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৫৭ জন। শনাক্ত হয়েছেন ৯ হাজার ৯৯৬ জন। এ নিয়ে ভারতে মৃত্যু ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৩২১। শনাক্তের সংখ্যা ২ লাখ ৯৭ হাজার ১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৪৬ হাজার ৭৪ জন।

১ জুন থেকে পশ্চিমবঙ্গসহ ভারতে কনটেনমেন্ট জোন ছাড়া অন্যত্র করোনা প্রতিরোধে জারি করা লকডাউন শিথিল করে আনলক-ওয়ান বহাল করা হয়। কিন্তু এতে ফল হচ্ছে উল্টো। ১ জুন থেকে গোটা দেশের মতো পশ্চিমবঙ্গেও বেড়ে চলছে করোনার সংক্রমণ ও মৃত্যুর হার।

উদ্ভূত অবস্থায় পশ্চিমবঙ্গে কনটেনমেন্ট জোনের সংখ্যা ৮৪৪ থেকে বেড়ে হয়েছে ১ হাজার ৮০৬। কলকাতায় কনটেনমেন্ট জোনের সংখ্যা ৩৫১ থেকে বেড়ে ১ হাজার ৯ হয়েছে।