কলকাতায় করোনার সংক্রমণ বাড়ছে

কলকাতায় করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতায় করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গের কলকাতায় করোনার সংক্রমণ বেড়েছে। মৃত্যুর সংখ্যাও বেড়েছে। রাজ্য স্বাস্থ্য দপ্তরের গতকাল বৃহস্পতিবারের সংবাদ বুলেটিনে বলা হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে সংক্রমিত হয়েছে ৪৩৫ জন। মারা গেছে ১২ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে ১৮০ জনই কলকাতা মহানগরের। মৃত ১২ জনের মধ্যে ৮ জনই কলকাতার।

শুধু তা–ই নয়, গত ২৪ ঘণ্টায় কলকাতায় বেড়েছে সংক্রমিত ঝুঁকিপূর্ণ এলাকা। ১৬ জুন পশ্চিমবঙ্গে এই এলাকা ছিল ২ হাজার ৪৫৫। এর মধ্যে শুধু কলকাতায়ই ছিল ১ হাজার ৪৫৭টি। আর গতকাল সেই সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৫১২।

রাজ্য স্বাস্থ্য দপ্তরের বুলেটিনে জানানো হয়, পশ্চিমবঙ্গে করোনায় সংক্রমিত ব্যক্তির সংখ্যা বেড়ে ১২ হাজার ৭৩৫–এ পৌঁছেছে। তবে সর্বশেষ ২৪ ঘণ্টায় রোগমুক্তি হয়েছে ৪৬৮ জনের। মোট রোগমুক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১। এই রাজ্যে সুস্থ হওয়ার হার এখন ৫৪ দশমিক ৯৭ শতাংশ। এই রাজ্যে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩ লাখ ৭০ হাজার ২৯১ জনের। এখন রাজ্যের ৭৭টি কোভিড হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগী ৫ হাজার ২১৬ জন। এই ৭৭ কোভিড হাসপাতালে বেড রয়েছে ১০ হাজার ৩১৩টি। এর মধ্যে গতকাল পর্যন্ত ফাঁকা ছিল ৮ হাজার ২২৫টি।

রাজ্য স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, পশ্চিমবঙ্গের ২৩টি জেলার মধ্যে ১৩টিতে করোনা রোগীর মারা যাওয়ার ঘটনা ঘটেছে। ১০টি জেলায় মৃতের সংখ্যা শূন্য। তবে সংক্রমণ হয়েছে ২৩টি জেলায়ই। সবচেয়ে বেশি মৃতের সংখ্যা কলকাতাতেই। রাজ্যে মোট মৃত ৫১৮ জনের মধ্যে কলকাতায়ই মারা গেছে ৩১৬ জন। এরপরে রয়েছে উত্তর ২৪ পরগনা ৭৭, হাওড়া ৬৮, দক্ষিণ ২৪ পরগনা ১৭, হুগলি ১৬, নদীয়া ৫, দার্জিলিং ৪, মুর্শিদাবাদ ৩, পূর্ব মেদিনীপুর ৩, পশ্চিম মেদিনীপুর ২, পশ্চিম বর্ধমান ২, বীরভূম ও কালিম্পংয়ে একজন করে মারা গেছেন। তবে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহ, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান জেলা নিয়ে মোট ১০টি জেলায় কোনো ব্যক্তির মৃত্যু হয়নি করোনায়।