স্টোনহেঞ্জের কাছেই আরেক প্রাগৈতিহাসিক নিদর্শন

স্টোনহেঞ্জ।  ছবি: রয়টার্স
স্টোনহেঞ্জ। ছবি: রয়টার্স

স্টোনহেঞ্জ গবেষকদের কাছে আজও এক বিস্ময়ের নাম। যুগের পর যুগ গবেষণার পরও তাঁরা উদ্ধার করতে পারেননি, কে, কীভাবে, কোন উদ্দেশ্যে বিশাল আকৃতির ওই পাথরগুলো দিয়ে যুক্তরাজ্যের উইল্টশায়ারে বৃত্ত রচনা করেছিল। এবার সে বিস্ময় যেন আরও বাড়িয়ে দিল প্রাগৈতিহাসিক যুগের সেই স্থাপনার কাছের এক গভীর বৃত্তাকার খাদ। প্রাচীন এক স্থাপত্য ঘিরে ওই খাদের সন্ধান পাওয়া গেছে।

ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কাউন্টি উইল্টশায়ারের স্যালিসবারি মালভূমিতে স্টোনহেঞ্জ অবস্থিত। সাড়ে চার হাজার বছরের পুরোনো এ স্থাপনা দেখতে যুক্তরাজ্যে প্রতিবছর বিপুলসংখ্যক পর্যটকের পা পড়ে। এই স্টোনহেঞ্জের প্রায় দুই মাইল উত্তর-পূর্বে ঐতিহাসিক ডুরিংটন ওয়ালের চারপাশ ঘিরে সন্ধান পাওয়া গেছে ওই বৃত্তাকার খাদের।

যুক্তরাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গঠিত একটি প্রত্নতাত্ত্বিক দল এই খাদ আবিষ্কার করেছে। তথ্য-উপাত্তের ভিত্তিতে গবেষকেরা বলছেন, ১ দশমিক ২ মাইল ব্যাসের এই খাদও স্টোনহেঞ্জের মতো সাড়ে ৪ হাজার বছরের পুরোনো।

গবেষক দলের নেতৃত্ব দিয়েছেন প্রত্নতত্ত্ববিদ ভিনসেন্ট গ্যাফনে। তিনি বলেন, এটি অভূতপূর্ব বিষয়। স্টোনহেঞ্জের এত কাছে থেকেও এই খাদ এত দিন অনাবিষ্কৃতই ছিল। তিনি জানান, খাদের সন্ধান পেতে তাঁদের কোনো খননকাজ করতে হয়নি।