চীনে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস

নিরাপত্তা আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন হংকংয়ের গণতন্ত্রপন্থীরা। ছবি: রয়টার্স
নিরাপত্তা আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন হংকংয়ের গণতন্ত্রপন্থীরা। ছবি: রয়টার্স

বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস করেছে চীন। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। আইনটি পাস হওয়ায় চীন তার আধা স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর নতুন ক্ষমতা পেল। এই আইনকে হংকংয়ের বিশেষ স্বায়ত্তশাসন ও স্বাধীনতার জন্য হুমকি হিসেবে বর্ণনা করে আসছেন অঞ্চলটির গণতন্ত্রপন্থীরা।

গত মাসে চীন ঘোষণা দেয়, তারা হংকংয়ে নতুন নিরাপত্তা আইন জারি করতে যাচ্ছে।

চীনের এই ঘোষণায় প্রতিবাদে ফুঁসে ওঠেন হংকংয়ের গণতন্ত্রপন্থীরা। তাঁরা এই আইনের প্রতিবাদে বিক্ষোভের ডাক দেন।
চীনের দাবি, হংকংয়ে বিচ্ছিন্নতাবাদ, বৈধ সরকার পতনে অন্তর্ঘাতমূলক কার্যক্রম, সন্ত্রাসবাদ ও বিদেশি হস্তক্ষেপ রুখতেই নতুন এই নিরাপত্তা আইন করা হয়েছে। আইনটি হংকংয়ের স্বায়ত্তশাসনের জন্য হুমকি নয় বলেও দাবি চীনের।

তবে হংকংয়ের গণতন্ত্রপন্থীদের দাবি, এই আইন অঞ্চলটির রাজনৈতিক স্বাধীনতার টুঁটি চেপে ধরবে। হংকংবাসী দীর্ঘদিন ধরে যে স্বাধীনতা ও স্বায়ত্তশাসন ভোগ করছেন, এই আইন তাকে খর্ব করবে।
পশ্চিমারাও বলছে, হংকং যে বিশেষ মর্যাদা পেয়ে আসছে, নতুন নিরাপত্তা আইনের কারণে তা আর পাবে না। ফলে সুদূরপ্রসারী প্রভাব পড়বে হংকংয়ে।
১৯৯৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে চীন শাসনে অন্তর্ভুক্ত হয় হংকং। তখন থেকে হংকং ‘এক দেশ, দুই নীতি’ পদ্ধতির আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে। হংকং চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হলেও নিজস্ব বিচার বিভাগ, আইনসভা ও নিরাপত্তা বাহিনী রয়েছে।