মিয়ানমারে ভূমিধসে শতাধিক খনি শ্রমিকের মৃত্যু

মিয়ানমারে জেড পাথরের খনিতে ভূমিধসে শতাধিক শ্রমিক মারা গেছেন। ছবি: এএফপি
মিয়ানমারে জেড পাথরের খনিতে ভূমিধসে শতাধিক শ্রমিক মারা গেছেন। ছবি: এএফপি

মিয়ানমারে সবুজ রঙের জেড পাথরের খনিতে ভূমিধসের ঘটনা ঘটেছে।দেশটির ফায়ার সার্ভিস জানিয়েছে এ পর্যন্ত ১১৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আর পুলিশ ৯৯ জনের লাশ উদ্ধারের কথা জানিয়েছে। ভারী বৃষ্টির কারণে উদ্ধারকাজ স্থগিত করা হয়েছে।

মিয়ানমারের জেড পাথরের খনিতে কাজ করতে গিয়ে প্রতি বছরই অনেক শ্রমিক মারা যান। এই খনিজশিল্পে কম বেতনে অভিবাসী শ্রমিকদের কাজে লাগানো হয়।মিয়ানমারে এই ব্যবসা যথেষ্ট লাভজনক হলেও অব্যবস্থাপনা রয়েছে।
মিয়ানমারের ফায়ার সার্ভিস ফেসবুক পোস্টে জানায়, চীনের সীমান্তবর্তী কাচিন রাজ্যে ভারী বৃষ্টির ফলে এই ভূমিধস ঘটে। ওই বিবৃতিতে আরও জানানো হয়, শ্রমিকেরা কাদার স্তরে আটকে পড়েছিল। এ পর্যন্ত ১১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।
স্থানীয় পুলিশ এএফপিকে জানায়, বৃষ্টির সময় খোলা খনিতে কাজ না করার জন্য সতর্কতা জারি করা হয়েছিল।পুলিশ বলছে, দুপুর পর্যন্ত ৯৯ জন শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। আরও ২০ জন আহত শ্রমিককে উদ্ধার করা হয়।উদ্ধারকর্মীরা কাদার মধ্যে থেকে শ্রমিকদের মরদেহগুলো বের করে। টায়ার ব্যবহার করে মরদেহগুলো আনা হয়। আরও ভারী বৃষ্টির কারণে উদ্ধারকাজ স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
পুলিশ সুপারিন্ডেন্ট থান উইন অং জানান, একদিন আগে খনি এলাকা থেকে দূরে থাকতে জনসাধারণকে নোটিশ দিয়েছিল পুলিশ। সেটা দেওয়া না হলে মৃতের সংখ্যা আরও বাড়ত।
মিয়ানমার জেড পাথরের বড় উৎস। প্রতিবেশী দেশ চীনে এই পাথরের চাহিদা রয়েছে।
২০১৫ সালে মিয়ানমারে ভূমিধসে শতাধিক শ্রমিকের মৃত্যু হয়। আর গতবছর ভূমিধসে ৫০ জনের বেশি শ্রমিকের প্রাণহানি ঘটে।