মুখে হাত দিতে গেলেই সতর্ক করবে ঘড়ি

ম্যাক্স মেলিয়া
ম্যাক্স মেলিয়া

আমরা বিভিন্ন কারণে মুখমণ্ডলে হাত দিই। কিন্তু করোনা মহামারির সময়ে এ অভ্যাস মোটেও ভালো নয়। এসব সাধারণ অভ্যাস মারাত্মক স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে। কারণ, হাতে থাকা করোনার জীবাণু চোখ, নাক, মুখে চলে যেতে পারে। তাই মুখমণ্ডলে হাতের স্পর্শ ঠেকাতে একটি বিশেষ ঘড়ি আবিষ্কার করেছে কিশোর ম্যাক্স মেলিয়া (১৫)। ভিবপ্রো নামের ঘড়িটি অবচেতনভাবে মুখমণ্ডলে হাত দেওয়া বন্ধে সাহায্য করবে। এতে করোনার সংক্রমণ থেকে অনেকাংশে রেহাই পাওয়া যেতে পারে। সিএনএন অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

যুক্তরাজ্যের নাগরিক ম্যাক্স সিএনএনকে বলে, ‘করোনা মহামারির যেসব খবর আসছে, তাতে দেখা যাচ্ছে, সারা বিশ্বের মানুষ একটি বিপর্যয়কর পরিস্থিতির মধ্যে বসবাস করছেন। তবে এটা ঠিক, আমার মা–বাবা উভয়েই করোনায় আক্রান্ত হওয়ার আগ পর্যন্ত এর ভয়াবহতা বুঝতে পারিনি। সত্য কথা বলতে কী, এ ভয়াবহতাই আমাকে এ বিষয়ে কাজ (ঘড়ি আবিষ্কার) করতে উৎসাহ জুগিয়েছে।’

হাত নাড়ানোর সময় যদি মুখমণ্ডলের কাছে চলে যায়, তাহলে হাতে থাকা ঘড়িতে সতর্কবার্তা বেজে উঠবে। যতবার হাত মুখমণ্ডলের কাছে যাবে, ততবারই সতর্কবার্তা দেবে। বিশেষ প্রযুক্তি ও গাণিতিক পরিভাষার সমন্বয়ে ঘড়িটি আবিষ্কার করা হয়েছে।