ভারতে করোনা লাগামছাড়া, ২৪ ঘণ্টায় ২৪ হাজার শনাক্ত

ভারতে প্রায় সাত লাখ মানুষ করোনায় সংক্রমিত হয়েছে। ছবি: রয়টার্স
ভারতে প্রায় সাত লাখ মানুষ করোনায় সংক্রমিত হয়েছে। ছবি: রয়টার্স

বিশেষজ্ঞরা যা আশঙ্কা করেছিলেন, ভারতে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে তা–ই ঘটছে। গোটা দেশ থেকে লকডাউন তুলে দিয়ে সংক্রমিত এলাকাগুলো লকডাউন করা, যাত্রীবাহী ট্রেন, উড়োজাহাজ ও সড়কপথে বাস সেবা চালুর পর থেকে ভারতে ব্যাপক হারে বাড়ছে সংক্রমণ। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় প্রায় ২৪ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে ভারতে আক্রান্ত প্রায় সাত লাখ মানুষ।

করোনা আক্রান্ত দেশগুলোর তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। নতুন করে পেছনে ফেলেছে রাশিয়াকে। এর আগে করোনা ক্ষতিগ্রস্ত ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য ও স্পেনর মতো দেশকে পেছনে ফেলেছে ভারত।

ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর পরিসংখ্যান অনুসারে, দেশটিতে এ পর্যন্ত প্রায় ২০ হাজার মানুষ মারা গেছেন। ভারতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর আগে দৈনিক সংক্রমণ ২০ থেকে ২২ হাজারের মধ্যে সীমাবদ্ধ ছিল। সেটি এখন ২৪ থেকে ২৫ হাজার ছুঁয়ে ফেলেছে। করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা বাড়ার বিষয়ে অল ইন্ডিয়া ইনস্টিটিউটস অব মেডিকেল সায়েন্সেসের (এআইআইএমএস) পরিচালক রণদীপ গুলেরিয়া বলেছেন, ভারত কোভিড-১৯–এর চূড়ান্ত পর্যায়ে রয়েছে।