ভ্যাকসিন তৈরিতে নোভাভ্যাক্সকে ১৬০ কোটি ডলার দিল যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা ও বাণিজ্যিক উৎপাদনের জন্য মার্কিন কোম্পানি নোভাভ্যাক্সকে ১৬০ কোটি ডলার বরাদ্দ দিয়েছে মার্কিন সরকার। ছবি: রয়টার্স
করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা ও বাণিজ্যিক উৎপাদনের জন্য মার্কিন কোম্পানি নোভাভ্যাক্সকে ১৬০ কোটি ডলার বরাদ্দ দিয়েছে মার্কিন সরকার। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের একটি সম্ভাব্য ভ্যাকসিন পরীক্ষা ও বাণিজ্যিক উৎপাদনের জন্য নোভাভ্যাক্স ইনকরপোরেশনকে ১৬০ কোটি (১ দশমিক ৬ বিলিয়ন) ডলার বরাদ্দ দিয়েছে মার্কিন সরকার। আগামী জানুয়ারির মধ্যে যুক্তরাষ্ট্রে সম্ভাব্য ভ্যাকসিনের ১০ কোটি ডোজ উৎপাদন ও সরবরাহের লক্ষ্যে এ বরাদ্দ দেওয়া হয়েছে।

কোভিড-১৯ মোকাবিলায় ভ্যাকসিন বা চিকিৎসাপদ্ধতি আবিষ্কারের লক্ষ্যে হোয়াইট হাউস গৃহীত প্রকল্পের আওতায় এটিই কোনো প্রতিষ্ঠানকে মার্কিন সরকারের দেওয়া সবচেয়ে বড় বরাদ্দ।

এ বিষয়ে নোভাভ্যাক্সের প্রধান নির্বাহী স্ট্যানলি আর্ক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘এ বছরের শেষ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) শুরুতে এ বরাদ্দ ছাড় করা হবে। সম্ভাব্য ভ্যাকসিনের ১০ কোটি ডোজ তৈরির জন্য এ বরাদ্দ দেওয়া হয়েছে।’

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মার্কিন সরকারের এই বরাদ্দের অর্থ মানব পরীক্ষার তৃতীয় ধাপেও ব্যয় করা হবে। আগামী অক্টোবর থেকে বিস্তৃত পরিসরের এই মানব পরীক্ষা শুরু হবে।

করোনাভাইরাসের ভ্যাকসিন গবেষণায় মার্কিন সরকার এখন পর্যন্ত বেশ কিছু প্রতিষ্ঠানকে অর্থ বরাদ্দ দিয়েছে। এর মধ্যে গত মার্চে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন গবেষণায় দেওয়া হয় ৪৫ কোটি ৬০ লাখ ডলার। গত এপ্রিলে মডার্নাকে দেওয়া হয় ৪৮ কোটি ৬০ লাখ ডলার। আর গত মে মাসে অ্যাস্ট্রাজেনেকাকে দেওয়া হয় ১২০ কোটি ডলার, যারা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে বিষয়টি নিয়ে কাজ করছে। এ ছাড়া কোভিড-১৯ চিকিৎসায় প্রয়োজনীয় ওষুধ ও সম্ভাব্য ভ্যাকসিনের উৎপাদন সক্ষমতা বাড়াতে ইমার্জ্যান্ট বায়োসলিউশনসকে ৬২ কোটি ৮০ লাখ ডলার বরাদ্দ দেওয়া হয়েছিল। সে সময় নোভাভ্যাক্সও অনুরূপ বরাদ্দ পেয়েছিল। গত মার্চে প্রতিষ্ঠানটি এ-সংক্রান্ত কাজের জন্য ৩৮ কোটি ৮০ লাখ ডলারের বরাদ্দ পায়। আর গত জুনে মার্কিন প্রতিরক্ষা দপ্তর থেকে তারা আরও ৬ কোটি ডলারের বরাদ্দ পায়।

গত মে মাসের শেষ নাগাদ সম্ভাব্য একটি ভ্যাকসিনের মানব পরীক্ষা শুরু করে নোভাভ্যাক্স। আগামী সপ্তাহের মধ্যে তাদের প্রথম ধাপের পরীক্ষার ফল হাতে আসবে বলে জানিয়েছেন স্ট্যানলি আর্ক। আগামী মাসেই দ্বিতীয় ধাপ এবং অক্টোবরে তৃতীয় ধাপের পরীক্ষা শুরুর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। তাঁদের তৈরি ভ্যাকসিন এখন পর্যন্ত বেশ ভালো ফল দেখিয়েছে বলে দাবি করেছেন স্ট্যানলি আর্ক।