এশিয়াজুড়ে সংক্রমণের দ্বিতীয় ধাক্কা

করোনাভাইরাস। প্রতীকী ছবি
করোনাভাইরাস। প্রতীকী ছবি

এশিয়ার বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ শূন্যের কোঠায় নেমে আসার পর আবারও তা বাড়তে শুরু করেছে। একে সংক্রমণের দ্বিতীয় ধাক্কা হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই সংক্রমণ মোকাবিলার জন্য অনেক দেশেই নতুন করে লকডাউনের মতো পদক্ষেপ নেওয়া হচ্ছে।

নতুন করে করোনা যেসব দেশে ছড়াতে শুরু করেছে, সেগুলো মধ্যে অন্যতম ভিয়েতনাম। করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় প্রথম সারিতে যে দেশগুলো রয়েছে, তাদের মধ্যে অন্যতম এই দেশ। দেশটিতে ১০০ দিন ধরে স্থানীয়ভাবে কোনো সংক্রমণও শনাক্ত হয়নি। এ ছাড়া এখন পর্যন্ত কেউ মারাও যাননি। তবে গত শনিবার দানাং শহরে একজন শনাক্ত হয়েছেন। তিনি স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছিলেন। এরপর রোববার রোগী শনাক্ত হন আরও তিনজন। করোনা যাতে সেখানে না ছড়াতে পারে, এই লক্ষ্যে সেখানকার ৮০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে। সরকারের পক্ষ থেকে গতকাল জানানো হয়েছে, সরিয়ে নেওয়া লোকজনের অধিকাংশই স্থানীয় পর্যটক। চার দিন সময় লাগবে তাঁদের সরিয়ে নিতে। এই ৮০ হাজার মানুষকে সরিয়ে নিতে ১০০টি ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। এই ফ্লাইটগুলো ভিয়েতনামের ১১টি শহরে চলাচল করছে। এ ছাড়া শনিবার রোগী শনাক্ত হওয়ার পর সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে দেশটিতে।

চীনে করোনাভাইরাসের সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন গতকাল জানিয়েছে, ৬১ জন নতুন করে এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন। গত এপ্রিলের পর এই প্রথম এক দিনে এত সংক্রমণ শনাক্ত হলো। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও জানানো হয়েছে, চীনের তিনটি অঞ্চলে গুচ্ছ সংক্রমণ দেখা দিয়েছে, যাকে সংক্রমণের নতুন ধাক্কা হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই তিন অঞ্চলের মধ্যে অন্যতম জিনজিয়াং প্রদেশের রাজধানী উরুমকি। সেখানে চলতি মাসের মাঝামাঝি সময়ে হঠাৎ সংক্রমণ দেখা দেয়। জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলের এই প্রদেশে নতুন করে ৫৭ জন সংক্রমিত হয়েছেন, যাঁরা সবাই স্থানীয়ভাবে সংক্রমিত। এ ছাড়া লিয়াওনিং প্রদেশের দালিয়ান শহরে গত সপ্তাহে ১৪ জন শনাক্ত হন। তাঁরাও স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছিলেন।

>সংক্রমণ ঠেকাতে অনেক দেশই লকডাউনের মতো পদক্ষেপ নিচ্ছে কেউ আরোপ করছে ভ্রমণে নিষেধাজ্ঞা করোনা মোকাবিলায় সফল ভিয়েতনামের দানাং থেকে সরিয়ে নেওয়া হচ্ছে ৮০ হাজার লোককে বাণিজ্যকেন্দ্র হংকংয়ে কড়াকড়ি আরও বাড়ানো হয়েছে

এদিকে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে কড়াকড়ি আরও বাড়ানো হয়েছে। সম্প্রতি নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়। গতকাল স্থানীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এখন বাইরে বের হলেই মাস্ক ব্যবহার করতে হবে। ধারণা করা হচ্ছে, আগামীকাল বুধবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

ইন্দোনেশিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ এক লাখ ছাড়িয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, নতুন করে আক্রান্ত হয়েছেন দেড় হাজারের বেশি মানুষ। এই ভাইরাসের সংক্রমণে নতুন করে মারা গেছেন ৫৭ জন। এ নিয়ে দেশটিতে মারা গেলেন প্রায় পাঁচ হাজার মানুষ। এদিকে ইন্দোনেশিয়ায় সংক্রমণের সঠিক চিত্র উঠে আসছে না বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। কারণ, দেশটিতে করোনা পরীক্ষার হার তুলনামূলক বেশ কম। চলতি মাসের শুরুর দিকে গড়ে দৈনিক সংক্রমিত ছিল প্রায় ১ হাজার ২০০ জন। কিন্তু চলতি মাসের শেষ দিকে এই সংক্রমণের হার আরও বেড়েছে। গতকাল থেকে পূর্ববর্তী ৯ দিনে সংক্রমণ শনাক্ত হয়েছে ১৬ হাজারের বেশি।

এশিয়ার অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ জাপানে সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির ব্যবসায়ী নেতাদের আহ্বান জানিয়ে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রতিরোধব্যবস্থা গ্রহণ করুন। সন্দেহভাজন এক করোনা রোগী চিহ্নিত হওয়ার সীমান্তবর্তী শহর কেসিওং লকডাউন করেছে উত্তর কোরিয়া সরকার। এ ছাড়া এই ভাইরাসের সংক্রমণ এড়াতে পাপুয়া নিউগিনিতে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে গতকাল।