জার্মানিতে করোনা সংক্রমণের হার বাড়ছে

প্রতীকী ছবি। ছবি: রয়টার্স
প্রতীকী ছবি। ছবি: রয়টার্স

জার্মানিতে করোনা সংক্রমণের হার প্রায় শূন্যের কোঠায় নেমে আসবার পর আবারও তা বাড়ছে। ব্যাভারিয়া রাজ্যে মামিংয়ে একটি কৃষি ক্ষেতে জার্মানির বাইরে থেকে কাজ করতে আসা ১৭৪ জন অতিথি শ্রমিক ও বাডেনভূটেনবের্গ রাজ্যে একটি শেষকৃত্য অনুষ্ঠান থেকে শিশুসহ ৪৭ জন মানুষ করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছে। তবে সংক্রমণের ব্যাপকতা সর্বত্র ছড়িয়ে পড়েনি।

জার্মানি বেশ কয়েক সপ্তাহ ধরে দেশজুড়ে নতুন করোনাভাইরাস সংক্রমণের হার নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সমর্থ হয়েছিল। এখন আবার তা কিছুটা ঊর্ধ্বমুখী হওয়াই উদ্বেগ বাড়ছে এবং নতুন করে আবারও নতুন বিধিনিষেধ নিয়ে কথা হচ্ছে। গ্রীষ্মকালীন ছুটিতে যারা জার্মানির বাইরে ছুটি কাটাতে গেছেন, তারা আবার জার্মানিতে ফিরে আসবার পর করনাভাইরাস পরীক্ষা ও অধিক সংক্রমিত দেশগুলো থেকে ফিরলে আবশ্যিকভাবে করনাভাইরাস পরীক্ষার বিষয় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া গ্রীষ্মকালীন ছুটির পর স্কুলগুলো খুললে কি পদ্ধতিতে দূরত্ব ও স্বাস্হবিধি মেনে স্কুলগুলো খুলে দেওয়া যায় তা নিয়ে কথা কথা হচ্ছে। গ্রীষ্মকালীন ছুটির পর্বে স্কুলগুলোতে প্রত্যেকটি শ্রেণিতে মোট ছাত্রছাত্রীর প্রথম অর্ধেক একদিন ও দ্বিতীয় অর্ধেক দ্বিতীয় দিন নিয়মে স্কুলগুলো চালু ছিল। জার্মানিতে সর্বত্র হোটেল বা রেস্টুরেন্ট খুললেও তা নির্দিষ্ট বিধি ও দূরত্ব বজায় রেখে খোলা রয়েছে। গ্রীষ্মকালীন অবকাশের আগে পর্যন্ত, জার্মানির জনপ্রিয় ফুটবল লীগ বুন্দেসলিগার খেলা দর্শক শূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

জার্মানির সংক্রমণ রোগ বিষয়ের গবেষণা কেন্দ্র রবার্ট কক ইনস্টিটিউটের সভাপতি অধ্যাপক লোথার ভিলার মঙ্গলবার জানিয়েছেন, আমরা এখনো জানি না এটি করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ধাক্কা কি না। তবে সবাই নিয়ম মেনে চললে আমরা বেশ আশাবাদী যে এই সংক্রমণের হার আবারও কমানো সম্ভব।

জার্মানিতে করোনভাইরাস সংক্রমণের সংখ্যা হঠাৎ করে উদ্বেগজনক হারে বেড়ে যাওয়াই লোথার ভিলার উদ্বেগ প্রকাশ করে জার্মান নাগরিকদের করণীয় বিষয় নিয়ে পরামর্শ দিয়েছেন। তিনি জানিয়েছেন, দূরত্ব, স্বাস্থ্যবিধি, শ্বাসযন্ত্রের সুরক্ষা এই তিনটি বিষয় অবশ্যই সবাইকে মানতে হবে। অর্থাৎ কমপক্ষে ১.৫ মিটার দূরত্ব বজায় রেখে সর্বত্র চলাফেরা, নাক ও মুখ ঢেকে মাস্ক পরিধান ও সব সময় হাত ধৌত বা যে কোনো কক্ষ গুলিতে ভালো বায়ু চলাচল করতে পারে সে ব্যবস্থা গ্রহণ করা।

জার্মানিতে এই পর্যন্ত করোনভাইরাস সংক্রমিত হয়েছেন ২ লাখ ৬ হাজার ২৪২ জন। সুস্থ হয়ে উঠেছেন প্রায় ২ লাখ মানুষ। আর মারা গেছেন ৯ হাজার ১২২ জন। সর্বশেষ সোমবার করোনভাইরাসে ৪ ব্যক্তির মৃত্যু হয়েছে।