ভিয়েতনামে কোভিড-১৯ এ প্রথম মৃত্যু

তিন মাসের বেশি সময় ধরে ভিয়েতনামে স্থানীয়ভাবে কেউ করোনায় সংক্রমিত হয় নি। ছবি: রয়টার্স
তিন মাসের বেশি সময় ধরে ভিয়েতনামে স্থানীয়ভাবে কেউ করোনায় সংক্রমিত হয় নি। ছবি: রয়টার্স

ভিয়েতনামে কোভিড–১৯ এ আক্রান্ত হয়ে এই প্রথম একজনের মৃত্যু হলো। আজ শুক্রবার দেশটির হোয়াই আন শহরে ৭০ বছর বয়সী ওই ব্যক্তির মৃত্যু হয়। খবর বিবিসির।

করোনা মোকাবিলায় বিশ্বের যে কয়েকটি দেশকে এখন পর্যন্ত সফল বলে মনে করা হয়েছিল এর মধ্যে ভিয়েতনাম একটি। ভিয়েতনামের জনসংখ্যা প্রায় সাড়ে নয় কোটি। কিন্তু এ দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫০৯। তিন মাসেরও বেশি সময় পর চলতি সপ্তাহের শুরুতে দা নাং এলাকার একটি রিসোর্টে স্থানীয়ভাবে করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়।

বিশ্বের গুটিকতক দেশ মহামারির একেবারে শুরুতে কঠোর ব্যবস্থা নেয়। এর মধ্যে একটি ভিয়েতনাম। দেশটি একেবারে শুরুতে সীমান্ত বন্ধ করে দেয়। শুধু দেশের নাগরিক ছাড়া বিদেশি নাগরিকদের ভিয়েতনামে আসা বন্ধ করে দেওয়া হয়। করোনা মোকাবিলায় ভিয়েতনামের এই কৃতিত্ব সারা বিশ্বে আলোচিত বিষয় হয়ে ওঠে। এরই মধ্যে চলতি সপ্তাহে জনপ্রিয় পর্যটন এলাকা দা নাংয়ে করোনা সংক্রমণের খবর আসে। শহরটিতে তখন কয়েক হাজার পর্যটক ছিলেন।
শুরুতেই সরকার এ শহরটি অবরুদ্ধ করে ফেলে।

নতুন রোগী শনাক্তের পর ভিয়েতনামের প্রধানমন্ত্রী জুয়েন জুয়ান ফুক দেশবাসীকে সতর্ক করে দিয়ে বলেন, করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় আমাদের দ্রুততার সঙ্গে কাজ করতে হবে।’