কলকাতায় মসজিদ আর বাড়িতে ঈদের জামাত

টিপু সুলতান মসজিদে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায়। ছবি: ভাস্কর মুখার্জি
টিপু সুলতান মসজিদে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায়। ছবি: ভাস্কর মুখার্জি

কলকাতাসহ সারা পশ্চিমবঙ্গে আজ শনিবার করোনার আবহে ও ত্যাগের মহিমায় মুসলিম সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন করা হচ্ছে। শুধু পশ্চিমবঙ্গই নয়, ভারতজুড়েই আজ উদ্‌যাপিত হচ্ছে ঈদুল আজহা। তবে করোনার কারণে পরিবেশটা ভিন্ন।

কলকাতায় আজ ধর্মপ্রাণ মুসল্লিরা ঐতিহাসিক ঈদগাহ বা রেড রোডে ঈদের নামাজ আদায় করতে পারেননি। করোনার সংক্রমণে বাতিল হয়ে যায় ঈদের সব বড় জামাত। এতে কলকাতার ঐতিহাসিক রেড রোডে কলকাতার প্রধান ঈদের নামাজ আজ হয়নি। ঈদুল ফিতরেও এমন জামাত হয়নি।

প্রতিবছর কলকাতার ঈদুল ফিতর ও ঈদুল আজহার প্রধান জামাত কলকাতার রেড রোডে অনুষ্ঠিত হয়ে আসছে। এবার সেখানে নামাজ আদায় হলো না। তবে সামাজিক দূরত্ব মেনে আজ কলকাতার ঐতিহাসিক মসজিদসহ রাজ্যের ৬০ হাজার মসজিদে নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

করোনার কারণে মসজিদের ইমামসহ ধর্মীয় নেতারা আগেই ঘোষণা দিয়েছেন, এবার মসজিদের ভেতরই সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায় করতে হবে। এ লক্ষ্যে এর আগে পশ্চিমবঙ্গের ওয়াক্ফ বোর্ডের চেয়ারম্যান ও কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি আবদুল গণি রাজ্যের প্রায় ৬০ হাজার মসজিদে এক নোটিশ পাঠিয়ে জানিয়ে দেন, এবার আর খোলা মাঠ বা ঈদগাহ ময়দানে নামাজ আদায় করা যাবে না।

আজ সকাল থেকে ধর্মপ্রাণ মুসলিমরা ঈদের নামাজ আদায় করার জন্য বিভিন্ন মসজিদে ছুটে গেছেন। আর সেখানে নামাজ আদায় শেষে মুসল্লিরা করোনা থেকে দেশবাসীর মুক্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট থাকার কামনা করে মোনাজাত করেন।

পবিত্র ঈদ উপলক্ষে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।