কেঁপে উঠল বৈরুত, ১৫০ মাইল দূরেও বিস্ফোরণের আঁচ

বিস্ফোরণে আহত একজন। ছবি: এএফপি
বিস্ফোরণে আহত একজন। ছবি: এএফপি

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ দুটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। আজ মঙ্গলবার দুপুরের বিস্ফোরণে ১০ জন মারা গেছেন। এতে শতাধিক মানুষ আহত হয়েছেন। শহরজুড়ে ভবনগুলোর জানালা এবং কয়েকটি বাড়ির ছাউনি ভেঙে পড়েছে।

বিস্ফোরণে আশপাশের ভবনের জানালার কাচ ভেঙে গেছে। বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি। প্রধানমন্ত্রী হাসান দিয়াব বুধবার দেশটি জাতীয় শোক ঘোষণা করেছেন।

সিএনএনের খবরে বলা হয়েছে, ভয়াবহ দুটি বিস্ফোরণের পর লেবানন থেকে ১৫০ মাইল দূরের এলাকাও কেঁপে ওঠে। সাইপ্রাসের একটি এলাকা বিস্ফোরণের পর কেঁপে ওঠে।

বিবিসি, রয়টার্স ও আল-জাজিরার খবরে বলা হয়েছে, বৈরুতের বাসিন্দারা দূর থেকেও ধোঁয়ার কুণ্ডলী দেখতে পান। রাজধানীর বেশ কিছু এলাকা বিস্ফোরণের পর কেঁপে ওঠে। শহরে প্রাণকেন্দ্র থেকে ঘন ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে। বিস্ফোরণের শব্দে বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন।

সাবেক প্রধানমন্ত্রী সাদ হরিরির সদর দপ্তরসহ বিস্ফোরণে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে ঘটনাস্থলে ছুটে গেছেন।

বৈরুতের জোড়া বিস্ফোরণে ধোঁয়ার কুণ্ডলী। ছবি: এএফপি
বৈরুতের জোড়া বিস্ফোরণে ধোঁয়ার কুণ্ডলী। ছবি: এএফপি

লেবাননের একটি হাসপাতালের নার্স বলেছেন, এখানে আহত ৪০০ জনের চিকিৎসা চলছে।

প্রত্যক্ষদর্শীদের মতে, ঘটনাস্থলের ১০ কিলোমিটার দূরের বাড়িগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় স্থানীয়ভাবে তোলা ছবি ও ভিডিওতে ভাঙা কাচ ও দরজা-জানালার ভগ্নাংশ রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, বেশ কিছু মানুষ হতাহত হয়েছেন এবং বড় ধরনের সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে।

টুইটারে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, গোলাপি রঙের ধোঁয়ার কুণ্ডলী আকাশে উঠছে।