ওয়ার্ল্ড ক্লাসিক: 'দ্য সিক্স কার্ড রিপিট ট্রিক'

আমি যখন থেকে ম্যাজিক দেখাতে শুরু করেছি, তখন থেকেই একটা ম্যাজিক আমার অতি বিশ্বস্ত বন্ধুর মতো প্রায় প্রতিটি শোর রুটিনে স্থান পেয়ে আসত। ম্যাজিকটি সারা পৃথিবীর জাদুশিল্পীদের কাছে ‘দ্য সিক্স কার্ড (কার্ডস নয়) রিপিট নামে পরিচিত। শুধু আমি নই; ডেভিড কপারফিল্ড, ল্যান্স বার্টন, পল ডেনিয়েলস, পিসি সরকার—সবাই এই জাদুটি বিভিন্ন উপস্থাপনায় দেখিয়েছেন। আমি নিজে চার-পাঁচ রকম গল্পের মাধুর্যে এটিকে বিভিন্ন সময় উপস্থাপন করেছি। কখনো করেছি নৃত্যের ছন্দে; কখনো তবলার তালে তালে। কখনো বাংলাদেশ টেলিভিশনে খ্যাতিমান প্রোডিউসার নওয়াজিশ আলী খানের আয়োজনে বিখ্যাত অভিনেতা সাইফুদ্দিন, আনিস ও ব্ল্যাক আনোয়ারদের মতো শক্তিমান অভিনেতাদের নিয়ে উপস্থাপন করেছি নাটিকা। অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের ম্যাগাজিন অনুষ্ঠানে প্রদর্শন করেছি বিজ্ঞান কল্পকাহিনী।

এতসব কথা বলার উদ্দেশ্য হচ্ছে, অতি সহজে জাদুটি তৈরি করে শিগগিরই দেখানো সম্ভব বলে জাদুটিকে তোমরা যেন অবহেলা না করো। তবে হ্যাঁ, যেকোনো জাদু আপাতত যতই সহজ মনে হোক না কেন, আয়নার সামনে শত শত বার কিংবা হাজার হাজার বার অনুশীলন করে নিতেই হবে। তোমার মধ্যে যদি শিল্পীর গুণাবলি থাকে তাহলে ম্যাজিকটি তা সে যতই সহজ অথবা কঠিন হোক; একপর্যায়ে তা সত্যি বা অলৌকিক মনে হবে। তবে শিল্পী হিসেবে তোমার পবিত্র দায়িত্ব কিন্তু দর্শককে নির্মল আনন্দ দেওয়া। অলৌকিক শক্তিসম্পন্ন ভণ্ড সাজা নয়।

দর্শকেরা যা দেখবেন

আমার করা সবচেয়ে প্রিয় উপস্থাপনাটি এখানে বলছি। ম্যাজিশিয়ান তাঁর পকেট থেকে তাসের বাক্সের চেয়ে সামান্য বড় একটি বাক্স বের করলেন। বাক্স খুলে তার মধ্যে রাখা তাস কটি হাতে ঢাললেন। দর্শকদের স্পষ্টভাবে সশব্দে গুনে গুনে দেখালেন সেখানে ১, ২, ৩, ৪, ৫ ও ৬টি তাস আছে। ম্যাজিশিয়ান বললেন, ‘আমার বয়স যখন মাত্র ছয় বছর, তখন থেকেই আমি ম্যাজিক দেখাতে চেষ্টা করতাম। কিন্তু পুরো এক প্যাকেট তাস আমি হাতে ধরতে পারতাম না। বহু কষ্টে একদিন ১, ২, ৩, ৪, ৫ এবং ৬টা হাতে নিয়ে খেলতে চেষ্টা করছিলাম। কিন্তু আমার হাত দুটো এতই ছোট ছিল যে হাত থেকে ১, ২ এবং ৩টা তাস নিচে পড়ে গেল। আমি হতাশ হয়ে হাতের বাকি তাসগুলো গুণতে লাগলাম, ১, ২ (অবাক হয়ে থতমত করার অভিনয় করে ম্যাজিশিয়ান ধীরে ধীরে গুণতে লাগলেন) ৩, ৪, ৫ এবং ৬। (এ সময় বিস্ময়ে যাতে দর্শক হাততালি দেন তেমনি ভঙ্গি করতে হবে। তালি শেষ হলে আবার কথা শুরু করতে হবে)। আমি এভাবেই করতাম।

‘ব্যাপারটা বোঝার জন্য আমি এবার নিজে ইচ্ছে করেই তিনটা তাস নিচে ফেলে দিলাম—১, ২, ৩।’

‘গুনতে গিয়ে দেখি—১, ২, ৩, ৪, ৫, এবং ৬।’ ‘এবার আমাকে আর পায় কে। আমি ছয়টা তাস থেকে যতবারই তিনটা করে তাস ফেলে দিচ্ছি ফের গুনে দেখি ১, ২, ৩, ৪, ৫, ৬টা।’

এভাবে প্রত্যেক প্যাকেট থেকে তিনটা করে তাস যখন ডান হাত দিয়ে ফেলে দেওয়া হবে তার পরে বাম হাতে যে খালি এবং ভরা ছয়টা প্যাকেট থাকবে সেগুলো একটা একটা করে গুনে সব শেষের ফাঁকা প্যাকেটটা প্রত্যেকবার সবগুলোর সামনে রাখতে হবে। এভাবে তিনটা করে ভরা পাঁচটির প্যাকেট যখন খালি হয়ে আসবে, তখন সব শেষের পাঁচটি তাস ভরা প্যাকেটটা সবগুলোর পিঠে চলে আসবে। এর পরই হবে সমাপ্তি বা ক্লাইম্যাক্সের অভিনয়। এবার একে একে তিনটা তাস না ফেলে যেন অন্যমনস্কভাবে ভুল করে পাঁচটি তাস ফেলে দিয়ে সংবিৎ ফিরে পেয়ে বাঁ হাতের তাসটা রাগ করে ছিঁড়তে গিয়ে গুনে ফেলে। ১, ২, ৩, ৪, ৫, ৬। এ সময় দর্শক চিৎকার করে হাততালি দিয়ে ওঠে। এ এক অসাধারণ সমাপ্তি। মাত্র ছটা তাসের ছোট্ট জাদুটি পকেটে বহন করা যায় অথচ সফলভাবে দু-তিন হাজার দর্শকের সামনে দেখানো সম্ভব।

কী করে করতে হবে:  ছবি এবং তার সঙ্গের লেখা পড়লে খুব সহজেই বোঝা যাবে কী করে তাসের ছয়টা বান্ডিল তৈরি করতে হবে। তবে আমার জোর পরামর্শ। যার যার নিজের উপস্থাপনার গল্প ও ভঙ্গি তোমরা নিজেরাই রচনা করে নেবে।

ভালো ব্রান্ডের (যেমন বাইসাইকেল ব্রান্ড) ছয়খানা তাস। (যা দর্শক সামনে থেকে দেখে ছয় খানা সাধারণ তাসই মনে করবেন। প্রকৃতপক্ষে ওই তাস ছয় খানা ছয়টি প্যাকেট যার পাঁচটির ভেতরে তিনটি করে এবং একটির ভেতরে পাঁটি তাস লুকানো আছে)

একই ব্রান্ডের আরও ছয়খানা তাস চার দিকে সামান্য ছেঁটে ছোট করে ছবির মতো কোনাকুনি কেটে এভাবে ছয়টা ত্রিভুজের মতো করে নিতে হবে।

প্রথম ছবির আস্ত তাস ছয়খানার পিঠে স্কচটেপ কোম্পানির ‘ম্যাজিক টেপ-ম্যাট ফিনিশড (যা কার্ডে লাগালে অতি কাছে থেকেও দেখা যায় না) তা দিয়ে ত্রিকোনাকার তাস ছয় খানা লাগিয়ে ছয়টা প্যাকেট বানিয়ে নাও। এই হবে তোমার প্রাথমিক প্রস্ত্ততি।

এবার ছোট করে ছাঁটা ২০টি তাসের মধ্য থেকে তিনটি করে পাঁচটি প্যাকেটের ভেতরে গুছিয়ে ঢুকিয়ে দাও। বাকি প্যাকেটের ভেতর পাঁচটি তাস ঠেসে ঢোকাও। দর্শক দেখে একটা ভাববে। পাঁচটি ওয়ালা প্যাকেটটা সব তাসের সামনে এবং বাকি প্যাকেটগুলো তার পিছে রাখো।

পুরো ছয়টা প্যাকেট সরসর করে বাধাহীনভাবে ঢুকতে ও বের হতে পারে এমন একটি সুন্দর পিসবোর্ডের বাক্স তৈরি করো। অনুশীলন করে জাদু দেখানোর জন্য এখন তুমি তৈরি।