রাজীব হাসানের সঙ্গে আড্ডা ও অন্যান্য (মার্চ ২০১৮)

৫ ফেব্রুয়ারি চট্টগ্রামে কিশোর আলো কার্যালয়ে বুক ক্লাবের সদস্যদের সঙ্গে এক বিশেষ আড্ডায় অংশ নেন ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৭’-প্রাপ্ত লেখক রাজীব হাসান। হরিপদ ও গেলিয়েন বইটির জন্য তাঁকে এই পুরস্কার প্রদান করা হয়। আড্ডায় উপস্থিত সদস্যরা তাঁকে বিভিন্ন প্রশ্ন করে। রাজীব হাসান সেগুলোর উত্তর দেন। সেরা প্রশ্নকর্তাকে পুরস্কার হিসেবে দেওয়া হয় হরিপদ ও গেলিয়েন বইটি। রাজীব হাসানের বলা নানা মজার গল্প আর কথায় হাসিঠাট্টার মধ্য দিয়ে পুরোটা সময় পার হয়ে যায়।

১৩ ফেব্রুয়ারি একই স্থানে অনুষ্ঠিত হয় চট্টগ্রাম কিআ বুক ক্লাবের মাসিক সভা। সভার শুরুতে ক্লাবের সমন্বয়ক সাইয়িন আজাদের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। এরপর বই বদল, ‘কিআ জানি’ পর্ব আর বই আলোচনা অনুষ্ঠিত হয়। ফেব্রুয়ারি মাসের নির্ধারিত বই ছিল নারায়ণ গঙ্গোপাধ্যায়ের টেনিদা দি গ্রেট অথবা টেনিদার যেকোনো বই। সভায় বই নিয়ে আলোচনা করে ক্লাবের সদস্য নীলাঞ্জনা, তুলী, শাহেদুল, সাজ্জাদ ও পূজা।

বুক ক্লাবের এ মাসের সভা অনুষ্ঠিত হবে ১৭ মার্চ শনিবার বেলা তিনটায়, কিশোর আলোর চট্টগ্রাম কার্যালয়ে (প্রথম আলো কার্যালয়ের চতুর্থ তলায়)। সভায় নিজের পঠিত বই এবং বইয়ের রিভিউসহ চলতি মাসের কিআ নিয়ে আসতে হবে। এ ছাড়া পড়ে আসতে হবে সৈয়দ মুজতবা আলীর জলে ডাঙায় বইটি।

এ ছাড়া একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চট্টগ্রামের নাসিরাবাদ সরকারি বালক উচ্চবিদ্যালয়ে  অনুষ্ঠিত হয় বর্ণমেলা ২০১৮। অনুষ্ঠানটির উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস অধ্যাপক আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন। তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক ও লেখক বিশ্বজিত্ চৌধুরী। বর্ণমেলায় বর্ণ প্রদর্শনী, ছবি আঁকা, হাতের লেখাসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কিশোর আলো আর বিজ্ঞানচিন্তার স্টলে কাজ করে কিআর স্বেচ্ছাসেবকেরা।

লেখা: কিআ প্রতিবেদক, ছবি: ফারদিন রিয়াসাদ