চলে এসো কিআনন্দে

কিআনন্দ কিশোর আলোর জন্মদিনের অনুষ্ঠান। কিন্তু ১০টা অনুষ্ঠানের মতো নয় কিআনন্দ। ভাবছ, বাড়িয়ে বলছি, তা-ই না? আচ্ছা, তুমিই বলো, হগওয়ার্টসের সামনে দাঁড়িয়ে তুমি কয়টা জন্মদিনের অনুষ্ঠানে ছবি তুলতে পারো? গত কিআনন্দেই কিন্তু সে ব্যবস্থা ছিল। শুধু তা–ই নয়, আরও কত আয়োজন যে থাকে। দাঁড়াও, একে একে সব বলি।

ফুল, কাটআউট আর রঙিন কাগজ দিয়ে সাজানো ভেন্যুতে ঢুকতেই তোমার চোখে পড়বে দড়ি বেয়ে পাহাড়ে উঠছে একদল ছেলেমেয়ে। খানিকক্ষণ তা দেখে তুমি হয়তো ঘাড়টা ঘোরলেই চমকে দেবে জোকার! স্টিক আর বলের খেলা মুগ্ধ করবে সে। সেখান থেকে মঞ্চের কাছে পৌঁছালেই দেখবে গান গাইছেন তোমার প্রিয় কোনো শিল্পী। গান শুনতে শুনতেই সামনে এগোবে তুমি। একদল ছেলেমেয়ে খেলাধুলা করছে, জোরে বল ছোড়ার চেষ্টা করছে কেউ, কেউ আবার এক কিকে গোলপোস্টে ফুটবল পাঠানোতে ব্যস্ত। কারও মনোযোগ ভিডিও গেমে। এখানেই শেষ নয়, খেয়াল রেখো, কখন আবার সাইকেল স্ট্যান্ট শুরু হয়! আর তোমার যদি ছড়া, কবিতা, গল্প লেখা, আলোকচিত্র বা কার্টুন আঁকায় আগ্রহ থাকে, তবে তোমাকে সেদিন আর পায় কে! জ্ঞানীগুণী মানুষেরা এসব বিষয়ে কর্মশালা নেন কিআনন্দে। বিজ্ঞানে আগ্রহীদের জন্য রয়েছে মজার সব পরীক্ষা-নিরীক্ষা। ঘুরতে ঘুরতে যদি তোমার মনে হয় একটা স্বপ্নের মতো দিন পার করছ, যেখানে বড়দের বকাবকি নেই, বোরিং হোমওয়ার্ক নেই, তবে তোমাকে আরেকটা তথ্য দিই। কিআ এবার পাঁচ বছরে পা রাখল।

কিআনন্দও এখন ঢাকার বাইরে আয়োজন করা হয়। এতক্ষণ যেসব আয়োজনের বর্ণনা দিলাম, সবই আগের কিআনন্দ থেকে। পাঁচ বছরে পদার্পণ উপলক্ষে কিআনন্দে আরও আনন্দময় সব আয়োজন যোগ হবে, সেটা তো বুঝতেই পারছ। এবার কিআনন্দ হবে চট্টগ্রাম, বগুড়া ও ঢাকায়। ৫, ১২ আর ২৬ অক্টোবর। কিআনন্দে যদি অংশ নিতে চাও, তবে কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হবে তোমাদের। আছে কিছু নিয়ম-কানুনও। সেগুলোর সবাই বিস্তারিত পাবে কিআর অক্টোবর সংখ্যায়। সেখান থেকে জেনে নাও কীভাবে অংশ নিতে চাও তুমি।

তো আর দেরি কেন? পুরো একটা দিন যদি সত্যিই আনন্দে কাটাতে চাও, তবে ‘আহা কীআনন্দ আকাশে বাতাসে’ গাইতে গাইতে কিআনন্দে চলে এসো। তোমার নিমন্ত্রণ রইল।