ভিন্নমাত্রার প্রদর্শনী 'ইংকটোবার বাংলাদেশ'

রাজধানীর ইএমকে সেন্টারে চলছে ভিন্নমাত্রার এক প্রদর্শনী ‘ইংকটোবার বাংলাদেশ’। বাংলাদেশি আঁকিয়েদের সংগঠন কার্টুন পিপল আয়োজিত এই প্রদর্শনীতে স্থান পাওয়া সব চিত্রকর্মই সাদাকালো, যা কালি, তুলি অথবা কলমে আঁকা।

‘ইংকটোবার’ মূলত একটি অনলাইনভিত্তিক আন্তর্জাতিক আঁকাআঁকির চ্যালেঞ্জ। এর শুরুটা ২০০৯ সালে ব্রিটিশ কমিক বুক আর্টিস্ট জেক পার্কারের হাত ধরে। এরপর থেকে আঁকিয়েরা বছরের অক্টোবর মাসজুড়ে কালি, তুলির মাধ্যমে প্রতিদিন একটি করে সাদাকালো ছবি আঁকার চ্যালেঞ্জ শুরু করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর কারণে দ্রুত জনপ্রিয়তা পায় এটি। এতে পিছিয়ে নেই বাংলাদেশি আঁকিয়েরাও। কয়েক বছর ধরে বাংলাদেশের পেশাদার, অপেশাদার ও শিক্ষানবিশেরা ‘ইংকটোবার’ এ অংশ নিচ্ছেন।

গত ২ নভেম্বর প্রদর্শনীর উদ্বোধন করেন দেশের খ্যাতনামা কার্টুনিস্ট আহসান হাবীব। অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন চিত্রশিল্পী বিশ্বজিৎ গোস্বামী ও ইএমকে সেন্টারের পরিচালক নাভিদ আকবর।

এ বছর ‘ইংকটোবার’ -এ অংশ নেওয়া আঁকিয়েদের ছবি আর স্কেচবুক নিয়ে কার্টুন পিপলের এই আয়োজন। প্রদর্শনীতে রয়েছে মোট ৭২ জন আঁকিয়ের ১৩৫টি ছবি। এছাড়া আছে ২৫ জন আঁকিয়ের মাসজুড়ে আঁকা নিয়ে স্কেচবুকের প্রদর্শনী। পাশাপাশি চলছে ডিজিটাল এক্সিবিশনও।

প্রদর্শনীটি চলবে আগামী ১৭ নভেম্বর পর্যন্ত, প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা। এছাড়াও ১০ নভেম্বর আয়োজন করা হয়েছে লাইভ ফিগার ড্রয়িং সেশনের।