ফল আর সবজির মধ্যে পার্থক্য কী?

বলো তো, লাউ, কুমড়া, পেয়ারা, আপেল, শসা—এগুলোর মধ্যে কোনটি ফল আর কোনটি সবজি? এত সহজ প্রশ্ন শুনে নিশ্চয়ই অনেকে বিরক্ত হচ্ছ। কিন্তু উত্তরটি শুনলে তুমি নিশ্চিতভাবেই অবাক হবে। উদ্ভিদবিদদের ভাষায়, ওপরের উল্লেখ করা সবগুলো বস্ত্তই ফল। শুনে চোখ কপালে উঠেছে তো! অবশ্য কারণটি শুনলে তোমার চোখ আবারও যথাস্থানে ফিরে যেতেও পারে। উদ্ভিদবিদ্যার হিসেবে, ফল হচ্ছে গাছের এমন অংশ, যা ফুল থেকে বেড়ে ওঠে। পাশাপাশি ফলের মধ্যে বীজ থাকে, যা থেকে নতুন উদ্ভিদ জন্মাতে পারে। ফলের মধ্যে একটিমাত্র বড়সড় বীজ থাকতে পারে (বরই) কিংবা অনেকগুলো ছোট ছোট বীজও (কাঁঠাল) থাকতে পারে। এসব বৈশিষ্ট্য থাকলেই তাকে আমরা ফল বলতে পারব। সে হিসেবে লাউ, কুমড়াও ফল! (অবশ্য সবাই এগুলো সবজি হিসেবেই জানে।)

অন্যদিকে সবজি হচ্ছে উদ্ভিদ বা গাছের একটি অঙ্গ, যা আমরা খাদ্য হিসেবে গ্রহণ করি। এ হিসেবে খাবার উপযোগী গাছের মূল, পাতা, কাণ্ড ইত্যাদিই সবজি। যেমন: আমরা গাছের মূল বা শিকড় (মুলা, গাজর) খাই, তেমনি গাছের কন্দ (আলু), পাতা (লাল বা সবুজ শাক), ফুল (ফুলকপি) বা কাণ্ডও (কচুর লতি বা শাকের ডাঁটা) খাই। অনেকেই সবজি খেতে মোটেও পছন্দ করে না। কিন্তু তারপরও যদি বাবা-মা কুমড়া খেতে চাপাচাপি করেন, তাহলে জিনিসটাকে একটা ফল মনে করে খেয়ে নিয়ো। বোঝা গেছে জিনিসটা! ইটস সিম্পল!

নিজে করো

উদ্ভিদবিদদের মতে, নিচের কোনটি ফল আর কোনটি সবজি সেটি খুঁজে বের করো। পরে নিচে দেওয়া উত্তরের সঙ্গে মিলিয়ে নাও।

১.      লেটুস

২.      নারকেল

৩.     বেগুন

৪.      পটোল

৫.     জলপাই

৬.     ভুট্টা

৭.      বাঁধাকপি

৮.     শালগম

৯.      কাঁচা মরিচ

১০.    ঝিঙা

টমেটো নিয়ে কেলেঙ্কারি

সাধারণ মানুষ টমেটোকে সবজি হিসেবেই জানে। কিন্তু বিজ্ঞানীদের মতে, টমেটো ফল। কারণ, এতে বীজ থাকে। কিন্তু টমেটো ফল না সবজি সেটি নিয়ে রীতিমতো আইনি হাতাহাতি হয়েছিল যুক্তরাষ্ট্রে, ১৮৯৩ সালে। সে বছর মার্কিন সর্বোচ্চ আদালত এ বিষয়ে একটি রুল জারি করেছিলেন। তাতে বলা হয়েছিল, বিজ্ঞানীরা কী ভাবলেন আর কী ভাবলেন না, তাতে কিচ্ছু আসে যায় না। জনগণ টমেটোকে সবজি হিসেবে বিবেচনা করে এবং সেই হিসেবেই এটি ডিনারে খাওয়া হয়। মার্কিন আদালতের মতে, যেহেতু খাবার টেবিলে ফল ডেজার্ট হিসেবে খাওয়া হয়। কিন্তু টমেটোকে ফলাহার বা ডেজার্ট হিসেবে খাওয়ার কথা কেউ কখনো শোনেনি। সেহেতু টমেটো কোনোমতেই ফল হতে পারে না। এটি অবশ্যই সবজি।    

আরও একটু...

১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যে টমেটোকে জাতীয় ফল হিসেবে ঘোষণা করা হয়। পাশাপাশি জাতীয় সবজি হিসেবে ঘোষণা করা হয়...কাকে? সেই টমেটোকেই।

উত্তর: ফল: , , , , , , ১০।  সবজি: , ,