ক্যামেরার ফ্রেমে সম্প্রীতির আহ্বান

তরুণেরা চাইলে এগিয়ে যাবে দেশ। গাঁথা হবে শান্তি ও সম্প্রীতির গল্প। আর তাই বাংলাদেশের তরুণদের সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে সামনে এগিয়ে নেওয়ার প্রত্যয়ে শুরু হয়েছে ‘ক্যামেরায় গাঁথি শান্তি ও সম্প্রীতির গল্প’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা। ৩ মার্চ ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে ‘ফিল্ম ফর পিস ফাউন্ডেশন’ আয়োজিত এই আয়োজনের উদ্বোধন ঘোষণা করা হয়। আয়োজনের সহযোগী মানুষের জন্য ফাউন্ডেশন।

উদ্বোধনী অনু্ষ্ঠানে মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার মো. শাহরিয়ার মান্নান বলেন, ‘তরুণরা যেন দিশেহারা না হন। হতাশ না হন। বরং আগামীর দেশ গড়ার প্রত্যয়ে তারা যেন তাদের মেধা ও সৃজনী চিন্তাকে কাজে লাগিয়ে নিজ নিজ অবস্থান থেকে প্রস্তুতি নেন।’

ঢাকা ও তাঁর আশেপাশের ৫টি জেলা থেকে নির্বাচিত ২৫ জন তরুণ এ সময় উপস্থিত ছিলেন। তাঁদের নিয়েই চলচ্চিত্রবিষয়ক চারদিনের আবাসিক কর্মশালা শুরু করবে ফিল্ম ফর পিস ফাউন্ডেশন। কর্মশালা শেষে দলগতভাবে চলচিত্র নির্মাণ করতে হবে এই তরুণদের।

প্রধান অতিথির বক্তব্যে আশা ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য ড. ডালিম চন্দ্র বর্মন বলেন, ‘তরুণেরা একে অন্যকে সহযোগিতার মধ্য দিয়েই নতুন বাংলাদেশ গড়ে তুলতে পারে। তাঁদের ক্যামেরার ফ্রেমেই গড়ে উঠতে পারে সম্প্রীতির মেলবন্ধনে গড়া আগামীর বাংলাদেশ।’

সৃজনশীল কর্মকাণ্ডে সংযুক্ত থেকে দেশের তরুণেরা উগ্রবাদ ও সহিংসতার বীজ নির্মূল করে এক সম্প্রীতির বাংলাদেশ গড়ে তুলবে বলে আশাবাদ ব্যক্ত করেন আয়োজকেরাও।