সবজি মেলায় একদিন

সবজি মেলায় একটি আদর্শ খামারের প্রতিকৃতি
সবজি মেলায় একটি আদর্শ খামারের প্রতিকৃতি

ক্লাসে এক ছাত্র কথা বলছিল। স্যার তাকে ধমকে উঠলেন, ‘এই গাধা, কথা বলছিস যে বড়। তা তোর নাম কী? দাঁড়া।’

ভীষণ মেজাজি স্বভাবের বলে স্যারকে সারা স্কুল চেনে ‘লোহা স্যার’ নামে। স্যারের ভয়ে আতঙ্কে জড়সড় হয়ে কোনোমতে দাঁড়িয়ে ছাত্রটি বলল, ‘আশিকুর রহমান সবজি...না...না...সজীব।’ ততক্ষণে বেশ দেরি হয়ে গেছে। পুরো ক্লাসে তার নাম হয়ে গেল সবজি।

সবজি নামের সেই ছাত্র কোথায় আছে না জানলেও কৃষি মন্ত্রণালয় আয়োজিত ‘জাতীয় সবজি মেলা ২০১৬’ কোথায় এবং কবে হয়েছে, সে খবরটা জেনে বেশ আয়োজন করেই মেলায় ঘুরতে গিয়েছিলাম। সব কাকাবাবুর সঙ্গেই একজন সন্তু থাকেন, আমার সঙ্গে ছিল সাফি। আমরা যখন খামারবাড়ির আ কা মু গিয়াস উদ্দীন মিল্কী অডিটোরিয়াম চত্বরে প্রবেশ করছি, তখন দুজনের কথোপকথন শুনতে পেলাম:

- কত নিল ভাই?

- দুইটা সত্তর।

- ভালোই তো জিতলেন।

আমাদের খটকা লাগল, প্রথমবারের মতো আয়োজিত সবজি মেলায় আবার গরুর হাট বসেনি তো? ভালো করে লক্ষ করতেই দেখা গেল, তিনি সত্তর টাকায় দুটি মরিচের চারা গাছ কিনেছেন। বুঝতে পারলাম, মেলা বেশ জমে উঠেছে।

মেলায় ঢুকতেই নজর কেড়ে নেয় রঙ বাহারি সবজি পিরামিড
মেলায় ঢুকতেই নজর কেড়ে নেয় রঙ বাহারি সবজি পিরামিড

ভেতরে তখন চলছিল ১৫০-এর অধিক সবজির প্রদর্শনী। বিশাল তালিকায় ঝুলছিল নানা শাকসবজির নাম। তালিকায় নাপা শাক দেখে আমরা ধরে নিলাম এখান থেকেই হয়তো ‘নাপা’ নামক ট্যাবলেট তৈরি হয়।

কিন্তু না। প্রতিটি শাকসবজির সামনে থাকা প্ল্যাকার্ড, যাতে কিনা ছিল উত্পাদনের স্থান, খেলে কী উপকার পাওয়া যাবে আর কোনটায় কোন ভিটামিনের বর্ণনা, তা পড়েই বুঝলাম এই নাপা সেই নাপা নয়। এই শাক খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে। পরিচিত শাকসবজি ছাড়াও দেশের বিভিন্ন স্থানে উত্পাদিত হরেক নামের শাকসবজিও ছিল। যেমন: বান্দরবানের সবজি সাবারাং, মুন্সিগঞ্জের গিমাকলমি শাক কিংবা বাহারি নামের শাকালু, পেছাই, প্যাকচাই, আমরুল শাক, রূপসী সবকিছুর ব্যাপারেই একটা ভালো ধারণা পাওয়া গেছে। কিছু সময় ঘুরতেই আমাদের কানে এল একদল শিক্ষার্থী চেঁচাচ্ছে, ‘টমেটু!’ নাদুস-নুদুস সাফি যখন ভাবছে তাকেই ডাকছে কি না, তখন দেখা গেল এক স্টলে বাহারি রকমের টমেটো। কোনোটা পাহাড়ি চাষের, কোনোটা সমতল ভূমির। প্রতিটি টমেটোর রয়েছে আলাদা জাত, যেমন: ফ্যান্টাসি টমেটো, রাজ টমেটো। একটু ঘুরতেই দেখা মিলল তবলার। গান-বাজনার নয়, ওটা বেগুনেরই এক জাত। তাই যখন চোখের সামনে ‘মিউজিকা’ লেখা চোখে পড়ল, তখন আমরা কনসার্ট হবে ভেবে দ্বিধান্বিত হলাম না। ওটা আলুর এক জাতের নাম সেটা জেনে নিলাম।

মেলায় দেশের ১৫৭ রকমের সবজির মধ্যে কয়েকটি
মেলায় দেশের ১৫৭ রকমের সবজির মধ্যে কয়েকটি

তবে কনসার্টের ব্যবস্থা না থাকলেও বড় স্ক্রিনে খাদ্য-পুষ্টি বিষয় নিয়ে নাটক প্রদর্শনী চলছিল। অল্প টাকায় কিনতে পাওয়া যাচ্ছিল গরম-গরম সুস্বাদু মাশরুম ভাজা। সেই সঙ্গে চলছিল নির্ধারিত মূল্যে শাকসবজি বেচাকেনা। পটোলের দাম শুনে কাউকে ‘পটল তুলতে’ না দেখে এবং বেগুনের দাম শুনে কাউকে ‘তেলে-বেগুনে জ্বলতে’ না দেখে আমরা নিশ্চিত হলাম সঠিক মূল্যেই বেচাকেনা চলছে।

গত ১৭ থেকে ১৯ জানুয়ারি হয়ে যাওয়া এই মেলার প্রতিপাদ্য বিষয় ছিল, ‘হরেক রকম সবজি চাষে, সারা বছর অভাব নাশে’। পুরো মেলাই সাজানো হয়েছিল শাকসবজি দিয়ে। কৃষি তথ্যকেন্দ্রসহ প্রায় সব স্টলেই ছিল বিভিন্ন পদ্ধতিতে চাষাবাদের নিয়ম এবং কোন সবজি বছরে কোন সময় উত্পাদিত হয় তা জানার সুবিধা। তা ছাড়া সার,         মাশরুমের পাশাপাশি বাহারি ফুলের চারাও কিনতে পাওয়া গেছে সেখানে।

সেই ছড়া দিয়েই শেষ করা যাক, ‘আমার কথাটি ফুরোল, নটেগাছটি মুরোল।’ ভালো কথা, জাতীয় সবজি মেলা ২০১৬ ঘুরে এটাও জেনে গেছি, এই নটেগাছটি হলো নটে শাক। নটে শাক স্মৃতিশক্তি ভালো রাখে।