রঙিন গল্প

ফাস্ট ফুডের দোকানটায় ঢুকেই ইতিউতি তাকাল ওরা। ওরা তিনজন। রুমকি, সাবা আর সাদ। কিন্তু একটা টেবিলও খালি নেই। খানিকটা বিরক্ত হয়ে সাদ বলল, খাওয়া ছাড়া মানুষের বুঝি আর কোনো কাজ নেই?

রুমকি হাসল। বলল, আমরা কেন এসেছি?

মুখটা গম্ভীর করে সাবা বলল, খেতে।

হঠাত্ পেছন থেকে কেউ একজন ডেকে বলল, তোমরা চাইলে এই টেবিলে বসতে পারো।

চট করে পেছনে তাকাল তিনজন। একটা টেবিলে শুধু একজন বসা। লোকটার পাশে একটা আর সামনে দুটি—মোট তিনটি চেয়ার খালি। খুশি হয়ে গেল ওরা। ধন্যবাদ দিয়ে ঝটপট বসে পড়ল খালি চেয়ারগুলোয়।

চেয়ারে বসেই সাদ বলল, খিদে পেয়েছে। আমি বার্গার খাব।

রুমকি বলল, তোর শুধু খাই খাই। একটু আগেই তো বললি তোর খিদে নেই।

ফাস্ট ফুডের দোকানগুলোয় ঢুকলে কেন যে শুধু খিদে পায় জানি না।

লোকটা বলল, আমি জানি। রঙের জন্য।

তিনজনই অবাক হয়ে তাকাল লোকটার দিকে। রঙের জন্য?

সাবা বলল, আমরা রং খাই নাকি?

পুরো সত্যি না হলেও অনেকটা তাই। রহস্যটা রঙের।

ততক্ষণে খাবারের মেন্যুতে চোখ বুলিয়ে নিয়েছে সবাই এবং কে কী খাবে বলেও দিয়েছে। খাবার আনতে সময় লাগবে।

লোকটা আবার বলতে লাগল, প্রত্যেকটা রঙের কিন্তু অর্থ আছে।

রঙের অর্থ! আরও অবাক হলো ওরা।

হুঁ। রঙেরও অর্থ আছে। এই যেমন ধরো হলুদ। হলুদ রং মনোযোগ বাড়ায়। কারণ, ওটা মস্তিষ্ককে জাগিয়ে তোলে। ফাস্টফুডের দোকান ম্যাকডোনাল্ডসের লোগোটা এ জন্যই হলুদ। সবুজ রঙের দিকে তাকালে আমাদের মন শান্ত হয়। এ জন্যই স্টুডিওগুলোতে গ্রিনরুম নামে ঘর থাকে। অনুষ্ঠান শুরুর আগে শিল্পীরা সেখানে বসে মস্তিষ্ককে সুস্থির করে নেন। এখন যদিও গ্রিনরুম বলতে আমরা বিশ্রামকক্ষকেই বুঝি। কিন্তু একটা সময় গ্রিনরুম বলতে সবুজঘরই ছিল। ইকো ফ্রেন্ডলি প্রতিষ্ঠানের লোগোতে সবুজের ব্যবহার বেশি চোখে পড়ে। যেমন অ্যানিমেল প্ল্যানেট চ্যানেল। গোলাপি রং রাগ ও বিরক্তি কমায়। গবেষণায় দেখা গেছে, ঘরের রং নীল হলে শরীরের ওজন কমে। কেন জানো?

কেন?

কারণ, নীল রঙের ঘরে বসে বেশি খাওয়া যায় না। সে কারণেই সাধারণত কেউ খাবার ঘরের রং নীল করে না।

ফাস্ট ফুডের দোকানটার চারপাশে চোখ বোলাল ওরা। হুঁ। চারপাশটা লাল। কিন্তু কেন?

লোকটা আবার মুখ খুলল, লাল হচ্ছে রঙের মধ্যে সবচেয়ে আকর্ষণীয়। আমাদের এখানে বিয়েতে লাল শাড়ি পরার কারণও এটা। লাল রং মানুষকে আকর্ষণীয় করে। শুধু তা-ই নয়, সবচেয়ে লম্বা তরঙ্গদৈর্ঘ্যের কারণে লাল খুব শক্তিশালী রং। দূর থেকেও নজর কাড়ে। ট্রাফিক বাতি লাল হওয়ার এটাই কারণ। লোগো ডিজাইনে দর্শকদের দৃষ্টি আকর্ষণের জন্য লালের ব্যবহার হয় অনেক। ওদিকে সাদা হচ্ছে শুদ্ধতা আর শান্তির প্রতীক। সরলতা বোঝায় সাদা রং দিয়ে। ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফের লোগোটা মনে করে দেখো। সাদা। অন্যদিকে কালো হচ্ছে রহস্যের রং। কর্তৃত্ব, গুরুত্বপূর্ণ বোঝাতেও কালো। জেমস বন্ডের লোগোটা কি মনে আছে তোমাদের?

সঙ্গে সঙ্গে চেঁচিয়ে উঠল সাদ, জিরো জিরো সেভেন। পাশে একটা পিস্তল।

লোগোটা কোন রঙের?

উহু। ওরা কেউ মনে করতে পারল না। লোকটি মুচকি হেসে বলল, কালো।

লোগো ডিজাইনের মতো ঘরের দেয়ালও রং করা হয় রঙের বৈশিষ্ট্য চিন্তা করে। আমাদের মনে রঙের প্রভাবও ফেলনা নয়। মনের ওপর রঙের প্রভাব পড়বেই। তবে গবেষণায় দেখা গেছে, মনের ওপর রঙের প্রভাব নির্ভর করে ব্যক্তিত্ব, সামাজিক অবস্থা ও চারপাশের পরিবেশের ওপর। আরেকটা মজার কথা বলি। রং কেমন করে আমাদের অনুভূতি সৃষ্টি করে? চোখ ও মস্তিষ্ক এক হয়ে আলোকে রঙে রূপান্তর করে। চোখের ভেতরে থাকা আলোক-সংবেদী স্নায়ুগুলো আমাদের মস্তিষ্কে সংকেত পাঠায়। আমাদের মস্তিষ্ক তাতে সাড়া দেয়। আর তাতেই জন্ম নেয় অনুভূতি। রঙিন অনুভূতি।

তখনো খাবারগুলো এসে পৌঁছায়নি। অন্য সময় হলে বিরক্তি লাগত। কিন্তু এখন লাগছে না। রঙিন গল্প শুনতে ভালোই লাগছে।

লোকটা আবার বলল, রং নিয়ে দুনিয়াজুড়ে এই যে এত গবেষণা, আলোচনা—এটা প্রথম এল কার মাথায়, জানো? নিউটন। স্যার আইজ্যাক নিউটন। আচ্ছা, এই যে দেখো ঠান্ডা পানীয়র গ্লাসটা। এটা কী রঙের?

লাল।

কেন এটা লাল?

সাবা বলল, কারণ এটা লাল রং করা।

লোকটি বলল, আসলে কিন্তু তা নয়। এটা লাল, কারণ এই গ্লাসটি দুনিয়ার সব রং শোষণ করতে পেরেছে, লাল রংটি শোষণ করতে পারেনি। আর শোষণ করতে না পেরে লাল রংটি সে উগরে দিয়েছে। মানে প্রতিফলিত করেছে। সে জন্যই আমরা এটাকে লাল দেখছি। রং দেখার রহস্যটা কিন্তু বেশ মজার।

সত্যিই মজার। ততক্ষণে ওদের খাবার চলে এসেছে। সাদের খিদেটা বেশ ভালোই চাঙা দিয়েছে। লোকটি এবার চেয়ার ছেড়ে উঠে দাঁড়াল। বলল, আমাকে কি এবার যেতে দেবে?

অবশ্যই অবশ্যই।

বলে নিজের চেয়ার থেকে উঠে জায়গা দিল সাদ। রুমকি বলল, কিন্তু একটা রহস্য তো ভেদ করলেন না। রঙের জন্য খিদে পায় কেমন করে?

লোকটি বলল, বেশির ভাগ খাবারের দোকান লাল। কারণ, লাল রং আমাদের খিদে বাড়ায়।

বলেই কাচের দরজা খুলে বেরিয়ে গেল ঘর ছেড়ে। আর দেরি করল না সাদ। ঝাঁপিয়ে পড়ল বার্গারের ওপর। মনে হচ্ছে আরও একটা বার্গার খেতে পারবে। কেন যে খাবারের দোকানগুলো লাল হয়!

অলংকরণ: ষুভ