বিড়ালদ্বীপে এক দিন

ছোট্ট দ্বীপ আশিমো। জাপানের দক্ষিণে এহিমে প্রদেশে দ্বীপটির অবস্থান। আয়তন ৮৬০ মিটার। তবে দ্বীপটি নিয়ে পর্যটকদের নতুন করে আগ্রহ তৈরি হয়েছে। বিশেষত, যারা বিড়ালপ্রেমী। এর পেছনে কারণ একটাই। আশিমো একটা ক্যাট আইল্যান্ড বা বিড়াল দ্বীপ। বলা যেতে পারে এটি বিড়ালদের স্বর্গরাজ্য। প্রতি একজন মানুষের বিপরীতে এখানে রয়েছে ছয়টি করে বিড়াল। আসলে এসব বিড়ালের থাকার কোনো জায়গা নেই। তাই তারা ঠাঁই নিয়েছে এই দ্বীপে। মূল শহর থেকে বেশ দূরে এই দ্বীপ। যোগাযোগের জন্য সরু সেতু আর নৌকার ব্যবস্থা আছে। এবারের শীতটা বেশ ভুগিয়েছে দ্বীপের বিড়ালগুলোকে। ঘটনাটি নিয়ে মোটামুটি হইচই পড়ে সারা জাপানে।

ঠান্ডা ঝোড়ো হাওয়ার কারণে এবার শীতকাল আসতেই দ্বীপে বিড়ালদের খাবার আসা বন্ধ হয়ে গেল। এদিকে দ্বীপটিতে বিড়ালের খাবার পাওয়া যায় এমন দোকানও নেই। স্থানীয় লোকজন বিপদে পড়লে মূল শহরে প্রয়োজনীয় জিনিস কিনতে নৌকা দিয়ে যান। সেই ব্যবস্থাও বন্ধ হয়ে গেল খারাপ আবহাওয়ায়। এদিকে না খেতে পেয়ে বিড়ালদের অবস্থা খারাপ। এখন উপায়?

বিড়ালদের পরিচর্যাকারী এক ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বিড়ালের খাবারের জন্য সাহায্য চাইলেন। সাড়া পেলেন অভাবনীয়। বাক্স বাক্স বিড়ালদের খাবার এসে পৌঁছাতে লাগল দ্বীপটিতে। এত খাবার আসতে শুরু করল যে বাধ্য হয়ে সেই পরিচর্যাকারী আবার টুইট দিলেন, ‘আমাদের আর খাবার পাঠিয়ো না। এপ্রিল পর্যন্ত দিব্যি চলে যাবে আমাদের। তবে তোমরা যারা সাহায্য করেছ, সবাইকে অসংখ্য ধন্যবাদ।’ ঘটনাটা খুব সাধারণ মনে হলেও এটাকে মোটেও সাধারণভাবে দেখছেন না জাপানিরা। এর মাধ্যমে মানবতার জয় হয়েছে বলে তাঁরা সাধুবাদ জানিয়েছেন সহায়তাকারীদের। আরেকটা বিষয়, এই ছোট ঘটনার জন্য প্রশাসনের নজরে এসেছে দ্বীপটি। যোগাযোগব্যবস্থা নিয়ে নতুন করে কাজ করবার চিন্তাভাবনা আছে বলে জানিয়েছে তারা। সব ধন্যবাদ তাই যেন বিড়ালদেরই প্রাপ্য!

দ্বীপবাসীর আবেদনে সাড়া দিয়ে বিড়ালপ্রেমীরা পাঠিয়েছে বাক্স বাক্স খাবার
দ্বীপবাসীর আবেদনে সাড়া দিয়ে বিড়ালপ্রেমীরা পাঠিয়েছে বাক্স বাক্স খাবার

তথ্যসূত্র: রকেটনিউজ২৪ ডটকম