পর্দা নামল আর্থ অলিম্পিয়াড ২০১৯-এর

পরিবেশ নিয়ে সারা বিশ্বই এখন চিন্তিত। জলবায়ুর পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা আর সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি আমাদের জন্যও বেশ চিন্তার বিষয়। এসব বিষয়ে আগামী প্রজন্মকে সচেতন করে তুলতে আয়োজন করা হয় আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াড। এ বছর এ আসর বসবে দক্ষিণ কোরিয়ায়। ১৩তম এই আসরে অংশগ্রহণের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ ইউথ এনভায়রনমেন্ট ইনিশিয়েটিভ (বিওয়াইইআই) আয়োজন করে ন্যাশনাল আর্থ অলিম্পিয়াড ২০১৯ (এনইও)। প্রতিযোগিতা নয়, বরং নতুন প্রজন্মের মধ্যে পৃথিবী ও পরিবেশ–সম্পর্কিত জ্ঞান বিস্তারের সুযোগ করে দেওয়া এবং তাদের পরিবেশ নিয়ে কাজ করতে আগ্রহী ও সচেতন করে তোলাই এ আয়োজনের মূল উদ্দেশ্য। আয়োজনে ম্যাগাজিন পার্টনার ছিল কিশোর আলো।

‘বিশুদ্ধ বায়ু, সুপেয় পানির অঙ্গীকার, আগামী প্রজন্মের অধিকার’ স্লোগান নিয়ে শুরু হওয়া আয়োজনে এক হাজারের বেশি শিক্ষার্থী অংশ নেয়। বিজয়ীদের নিয়ে ঢাকার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশে আয়োজন করা হয় ‘গ্রিন ডে ট্রেনিং’। যেখানে পরিবেশ সচেতনতার নানা রকম বিষয় নিয়ে তাদের প্রশিক্ষণ দেয়া হয়। পাশাপাশি হয় অলিম্পিয়াডের জাতীয় পর্ব। বিভাগীয় ও অনলাইন পর্ব থেকে জাতীয় পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পায় ১৫০ জন শিক্ষার্থী। তাদের মধ্যে সেরা চারজন পাবে আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ।

এ পর্যন্ত চারবারের অংশগ্রহণে বাংলাদেশের প্রতিনিধিদের অর্জন মোট তিনটি রৌপ্য ও আটটি ব্রোঞ্জ পদক। এ বছর তাই স্বর্ণজয়ের স্বপ্ন সবার চোখে।

ছবি: তারিক রহমান