জীবন যেমন হতে পারত

অলংকরণ: রাকিব রাজ্জাক
অলংকরণ: রাকিব রাজ্জাক


জীবন খুব বিরক্তিকর হয়ে যায় মাঝেমধ্যে। মাথাচাড়া দিয়ে ওঠে একঘেয়েমি। সেই একই রুটিন, একের পর এক কাজ করে যাওয়া, ওয়ার্কলিস্টে টিকচিহ্ন দিয়ে যাওয়া। খেরো খাতার দাগের মাঝে জীবনের আসল অর্থটাই হারিয়ে যায়! অথচ, সকালটা কিন্তু অন্যরকমও হতে পারত। ভোর সাড়ে ছয়টায় পড়িমড়ি করে ক্লাস ধরার জন্য না বেরিয়ে গদাইলশকরি চালে হাওয়া খেতেও বেরোনো যেত। সকাল ১০টায় হুড়মুড়িয়ে বই না গিলে গেলা যেত এক কাপ চা, পত্রিকার সঙ্গে বারান্দার মিঠে রোদে বসে।
দুপুরে কোচিং মিস করার তাড়ায় গপগপিয়ে ভাত ঝোল না চিবিয়ে আয়েশ করে চিবুনো যেত মাছের মুড়োটা, সঙ্গে ধনেপাতা মাখা একটু ঝোল। কানে প্রিয় কোনো গান গুঁজে দিয়ে একচিলতে ভাতঘুম।
বিকেলটা কোচিংয়ের রাস্তায় না কাটিয়ে খেলার মাঠে কিংবা ছাদের বাতাসে কাটিয়ে দেওয়া যেত দিব্যি। সন্ধ্যাটা পরীক্ষার প্রশ্নের বদলে এক মগ কফি আর দুটো টোস্টের সঙ্গে শুরু হতেই পারত। ঠিক রাত ১২টায়, ঘুম ঢুলুঢুলু চোখের পাতা দুটো বাংলা বইয়ের বদলে সমরেশের চা–বাগানে জেগে থাকার সংগ্রাম করে পারত। স্বপ্নে হানা দিতে পারত মনের কোণে লুকানো প্রিয় কোনো স্মৃতি। কত কিছুই তো হতে পারত জীবনে! জীবনটা তো সুন্দরও হতে পারত!

লেখক : শিক্ষার্থী, মতিঝিল সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, ঢাকা