হটডগ নাকি বার্গার

বার্গার ও হটডগ—দুটোই বিদেশি খাবার। তবে আমাদের শহুরে জীবনে বেশ জনপ্রিয়। বিশেষ করে কিশোর ও তরুণদের কাছে। এবার জেনে নিন এই দুটি খাবারের কোনটিতে কী পুষ্টি উপাদান আছে।

হটডগ
হটডগ

হটডগ
প্রমাণ আকারের একটি হটডগে পুষ্টি উপাদান থাকে বিভিন্ন মাত্রায়। গরুর মাংসের তৈরি হটডগে ১৪৮ ক্যালরি ও মুরগির মাংসের হটডগে থাকে ১০০ ক্যালরি। একই আকারের গরুর মাংসের হটডগে ১৩ গ্রাম চর্বি, মুরগির মাংসের হটডগে চর্বির পরিমাণ ৭ গ্রাম। হটডগে শরীরের জন্য যেসব উপকারী পুষ্টি রয়েছে, তার মধ্যে প্রোটিন অন্যতম। একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন প্রোটিন প্রয়োজন ৪৬-৫৬ গ্রাম। মুরগির মাংসের হটডগে প্রোটিনের পরিমাণ থাকে ৫.৫ গ্রাম, যা গরুর মাংসের ক্ষেত্রে ৫ গ্রাম। ২ গ্রামেরও কম কার্বোহাইড্রেট, সামান্য পরিমাণ চিনি ও আয়রন থাকে।

বার্গার
বার্গার

বার্গার
১২০ গ্রামের একটি বার্গারে পাওয়া যায় ৩৫৪ ক্যালরি। একজন মানুষের দৈনিক চাহিদার ২৬ শতাংশ চর্বি মিলবে একটি বার্গারেই। এ ছাড়া অন্য উপাদানগুলোর মধ্যে কোলেস্টেরল ৫৬ গ্রাম, যা দৈনিক প্রয়োজনের ১৮ শতাংশ, সোডিয়াম ৪৯৭ মিলিগ্রাম বা দৈনিক প্রয়োজনের ২০ শতাংশ, পটাশিয়াম ২৭১ মিলিগ্রাম বা ৭ শতাংশ, মোট কার্বোহাইড্রেট ২৯ গ্রাম বা ৪ শতাংশ এবং প্রোটিন ২০ গ্রাম বা দৈনিক প্রয়োজনের ৪০ শতাংশ।

খাবার দুটির পুষ্টিগুণ তুলনা করে বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টি কর্মকর্তা ও বিভাগীয় প্রধান (খাদ্য ও পুষ্টি বিভাগ) শামসুন্নাহার নাহিদ বলেন, ‘দুটি খাবারের নানা নেতিবাচক দিক রয়েছে। তবে ইতিবাচকভাবে বললে, ভালো মানের একটি বার্গার শরীরের জন্য পরিপূর্ণ খাবার। বিশেষ করে বার্গারে সালাদ বা লেটুস পাতা থাকে, যা স্বাস্থ্যের জন্য ভালো। এ ছাড়া বার্গারের বনরুটি কার্বোহাইড্রেটের চাহিদা পূরণ করে।’
সূত্র: লাইভস্ট্রং ডটকম