ফের কাছে আসা

বলিউড তারকা ঋত্বিক রোশন আর তার সাবেক স্ত্রী সুজান খান তাদের সন্তানদের নিয়ে দুবাইয়ে গিয়েছিলেন বেড়াতে। ইনস্টাগ্রামে বন্ধু ও পরিবারের সঙ্গে তোলা এই ছবিও দিয়েছিলেন। তাহলে ফের কী শুরু হল তাঁদের সম্পর্ক?
বলিউড তারকা ঋত্বিক রোশন আর তার সাবেক স্ত্রী সুজান খান তাদের সন্তানদের নিয়ে দুবাইয়ে গিয়েছিলেন বেড়াতে। ইনস্টাগ্রামে বন্ধু ও পরিবারের সঙ্গে তোলা এই ছবিও দিয়েছিলেন। তাহলে ফের কী শুরু হল তাঁদের সম্পর্ক?

কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের পরিণীতা পড়ছিলাম। সম্পর্কের নানা ভুল বোঝাবুঝির জন্য নায়ক শেখর আর নায়িকা পরিণীতার বিচ্ছেদ হলো। তারপর ভুল বোঝাবুঝির অবসান হলে আবার মিলন হয় তাদের। শুধু সাহিত্যেই নয় বলিউডের দিকে তাকালেও এমন কিছু দেখা যাবে। ঋত্বিক-সুজানের বিচ্ছেদের কথা কে না জানে। তবু এই তো ক’মাস আগেই ২০১৬ সালের শেষটা পরিবারের সঙ্গে কাটাতে বলিউড তারকা ঋত্বিক রোশন আর তার সাবেক স্ত্রী সুজান খান তাদের সন্তানদের নিয়ে দুবাইয়ে গিয়েছিলেন। সেসময় সমুদ্র সৈকতে বসে পরিবারের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেন সুজান। ব্যস, শুরু হয়ে গেল যত জল্পনা-কল্পনা। তবে কি ফের জোড়া লাগতে চলেছে ভাঙা সম্পর্ক? আবার কি ঋত্বিকের সঙ্গে ঘর করতে আসবেন সুজান? নানা কথা, নানা মত। ঋত্বিক-সুজান জুটির আবার জোড়া লাগবে কি লাগবে না এ তো সময়ই বলে দেবে। তবে এমন পরিস্থিতি তৈরি হয় অনেকের বেলাতেই।
স্বামী-স্ত্রী হয়তো কোনো ভুল বোঝাবুঝি, আর্থিক বা পারিপার্শ্বিক চাপে পড়ে আলাদা থেকেছেন অনেক বছর। পরে আবার জোড়া লাগাতে চান ভেঙে যাওয়া সেই সম্পর্ক। কিন্তু নানা দ্বিধাদ্বন্দ্বের কারণে অনেকটাই মিইয়ে যান তাঁরা।
যদি আরেকটি বার সুযোগ দিতে চান
কথায় বলে, ‘দ্বিতীয়বার যেকোনো কিছুই বেশি ভালো হয়, কারণ প্রথমবারের ভুল থেকে আমরা শিক্ষা নেই।’ নানা কারণেই সম্পর্কের ভাঙন ঘটতে পারে। তবু দীর্ঘদিন বিচ্ছেদের পর ভালোবাসার টানে আবার যদি সম্পর্কটাকে সুযোগ দিতে চান তবে কিছু ব্যাপার অবশ্যই খেয়াল রাখতে হবে বলে জানান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সুলতানা আলগিন।
ঠিক কোন কারণে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়েছিল সেগুলো চিহ্নিত করে সমস্যার সমাধান করা যায়। অনেক সময় তৃতীয় ব্যক্তির জন্য নানা ভুল বোঝাবুঝি তৈরি হয়। তাই নতুন করে আবার সম্পর্ক শুরু করলে অবশ্যই সে ব্যক্তি বা ব্যক্তিদের থেকে দূরে থাকবে হবে বলে মনে করেন সুলতানা আলগিন।
সম্পর্কের ভাঙন অধিকাংশ ক্ষেত্রেই স্বামী-স্ত্রীর ইগোর জন্য হয়ে থাকে। সম্পর্কের মধ্যে কখনই এই আমিত্বকে আনা যাবে না। কেননা সংসার স্বামী-স্ত্রী দুজনেরই। সুলতানা আলগিন বলেন, ‘যদি স্বামী বা স্ত্রীর কোনো ভুলের কারণে সম্পর্কের বিচ্ছেদ হয় তবে সেই ভুলটি পুরোপুরি ভুলে যেতে হবে। অপরপক্ষকেও খেয়াল রাখতে হবে যেন পুনরায় ভুলটা না হয়।’
এই সময়ে ফেসবুকের মতো নানা সামাজিক মাধ্যমের জন্য ভুল বোঝাবুঝিগুলো আরও বেশি বেড়ে যায়। সমস্যাগুলো অবশ্যই সঙ্গীর সঙ্গে কথা বলে সমাধান করতে হবে। সম্পর্কের ওপর যেন সামাজিক মাধ্যমে কোনো প্রভাব না পড়ে সেটি অবশ্যই খেয়াল রাখতে হবে।