ঝকঝকে মেঝেতে চকচকে চেহারা...

পরিষ্কার থাকলে তবেই না ঝকঝকে ভাব ফুটে মেঝেতে। ছবি: নকশা
পরিষ্কার থাকলে তবেই না ঝকঝকে ভাব ফুটে মেঝেতে। ছবি: নকশা

কিছুক্ষণ আগেই মেঝে ঝেড়ে-মুছে পরিষ্কার করা হয়েছে। তারপরেও নেই ঝকঝকে ভাব। মেঝেতে উপুড় হয়ে, চোখজোড়া বড় করে খোঁজার দরকার নেই। তবে অনেকে দেখেও না দেখার ভান করে থাকেন। কারণটা যা-ই হোক, যত্নের অভাবে কিন্তু টাইলসের কোনায় কোনায় ময়লা জমে গেছে। দুটো টাইলসের মাঝে কালো লম্বা দাগ আর যা-ই হোক, ঘরের সৌন্দর্য কিন্তু বাড়ায় না।
টাইলসের ধরন অনুযায়ী যত্ন নেওয়া প্রয়োজন। গার্হস্থ্য অর্থনীতি কলেজের রিসোর্স ম্যানেজমেন্ট ও এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের সহকারী অধ্যাপক নাসিমা নাসরিন বলেন, ‘শুরুতেই কিন্তু টাইলসে কোনো ময়লা জমে না। দীর্ঘদিনের ব্যবহারে এতে দাগ পড়ে যায়, কিংবা টাইলসের ফাঁকে কালো দাগ বসে যায়। তাই টাইলস বসানোর প্রথম দিক থেকেই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখলে এই দাগগুলো পড়ে না।’ ঝকঝকে মেঝেতে যেন চেহারা দেখা যায়, তার জন্য রইল কিছু টিপস।
* যাতে টাইলসে কালচে দাগ না পড়ে, সে জন্য প্রতিদিন ঘর পরিষ্কার পানি দিয়ে মুছতে হবে। জীবাণু কমানোর জন্য গরম পানিতে জীবাণুনাশক মিশিয়েও পরিষ্কার করতে পারেন। ঘর মোছা হয়ে গেলে ফ্যান ছেড়ে পানি শুকিয়ে নিন। নয়তো টাইলসের কোণে পানি জমে স্যাঁতসেঁতে হয়ে থাকতে পারে।
* দুটি টাইলসের মাঝখানে ময়লা জমে বেশি। এতে টাইলসের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। প্রতি সপ্তাহে অন্তত এক দিন পরিষ্কারক তরল (লিকুইড ক্লিনার) দিয়ে মুছে নিতে পারেন। দীর্ঘদিনের এই কালচে দাগ সাধারণত উঠতে চায় না। টাইলস বসানোর শুরু থেকেই ব্রাশ অথবা তারের মাজুনিতে লিকুইড ক্লিনার নিয়ে পরিষ্কার করে নিন। এ ছাড়া মাঝের সরু জায়গাটায় টাইলস পরিষ্কারক লিকুইড ক্লিনার দিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর ব্রাশ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে ফেলুন।
* রান্নাঘরের টাইলসে ময়লা জমার আশঙ্কা থাকে সবচেয়ে বেশি। রান্নার যাবতীয় কাজ করা হয় বলে তেল চিটচিটেও হয়ে পড়ে দ্রুত। তাই লিকুইড ক্লিনার দিয়ে রান্নাঘর সব সময়ে পরিষ্কার রাখুন। মাংস-মাছ কাটার পড়ে জীবাণুনাশক ক্লিনার দিয়ে মেঝে মুছে নিন।
* রান্নাঘরের মেঝেতে মাংস বা মাছ কাটার সময়ে কাগজ বিছিয়ে নেওয়া ভালো। এতে দাগ পড়ে না।
* স্নানঘরের পরিচ্ছন্নতা একটু বেশিই দরকার। সেই অনুযায়ী টাইলসও পরিষ্কার রাখতে হবে। দেয়ালের টাইলস বা পাথর সুতি কাপড় ও ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিন। মেঝেতে ডিটারজেন্ট কিংবা লিকুইড ক্লিনার দিয়ে সপ্তাহে অন্তত তিন দিন পরিষ্কার করুন।
* মেঝের টাইলসে অনেক ধুলোবালি জমে থাকে। মোছার আগে ভ্যাকুয়াম ক্লিনার কিংবা ঝাড় দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। আসবাবের কোণে জমে থাকা ধুলাও এভাবে পরিষ্কার করতে পারেন।
এ ছাড়া ঘরোয়া উপায়ে হালকা গরম পানিতে ভিনেগার মিশিয়ে নিতে ঘর মুছতে পারেন। এতে টাইলসের উজ্জ্বলতা বজায় থাকে। ঘর রোগ-জীবাণুমুক্ত থাকে।