আঁচিলের সমস্যা!

শরীরের নানা জায়গায় আঁচিল হতে দেখা যায়। আঁচিল আসলে ত্বকে একধরনের ভাইরাসের আক্রমণের কারণে তৈরি হয়। এর নাম হিউম্যান প্যাপিলোমা ভাইরাস। কিন্তু এর চিকিৎসা মোটেও অ্যান্টিভাইরাল থেরাপি বা কোনো ওষুধ নয়।
স্থানভেদে আঁচিলের চিকিৎসা বিভিন্ন হবে। হাত-পা বা অন্য কোনো জায়গায় যে আঁচিল হয়, তা ইলেকট্রো কটারি বা ক্রায়ো সার্জারি করে তুলে ফেলা যায়। এ জন্য হাসপাতালে ভর্তি হতে হয় না। রাসায়নিক পদার্থ, যেমন ডুয়োফিল্মের সাহায্যে কেমিক্যাল কটারিও করা যায়। তবে গোপনাঙ্গে যেসব আঁচিল হয়, তার চিকিৎসায় পোডোফাইলিন কেমিক্যাল কটারি করা হয়। ইলেকট্রো কটারি বা ক্রায়ো সার্জারিও করা যাবে। তবে এর বিশেষত্ব হলো, একই সঙ্গে যৌনসঙ্গীরও চিকিৎসা করতে হবে, নয়তো পুনরায় হতে পারে। আর গোপনাঙ্গে কিছু বিশেষ প্রজাতির ভাইরাস আক্রমণ করলে এ থেকে পরে ক্যানসারও হতে পারে। সে ক্ষেত্রে বিশেষ হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের বিপরীতে টিকা নিয়ে সেই ঝুঁকি
কমানো যায়। দেখতে আঁচিলের মতো হলেও অনেক কালো বেড়ে ওঠা ত্বকই কিন্তু আঁচিল নয়। বিষয়টি বুঝতে চিকিৎসকের শরণাপন্ন হওয়াই ভালো। এ ছাড়া আঁচিলের চিকিৎসায় লেজারও ব্যবহূত হয়; যদিও এটি ব্যয়বহুল।  চর্ম ও যৌন রোগ বিভাগ বারডেম হাসপাতাল।