মাছেও হোক ভোজন

ঈদের দিন মাংসের পাশাপাশি অতিথি আপ্যায়নে রাখতে পারেন মাছও। ইলিশ ও চিংড়ির দুটি পদের রেসিপি দিয়েছেন ফাতেমা আবেদ

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

সরিষা-রসুনের ঝাঁজে

উপকরণ

ইলিশ ১টা (অন্য কোনো মাছও িনতে পারেন), রসুনবাটা ১ টেবিল চামচ, জিরাগুঁড়া সামান্য, সয়াসস ১ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, মরিচের গুঁড়া আধা চা-চামচ, টালা সরিষার গুঁড়া ১ চা-চামচ, ১টি বড় লেবুর রস, লবণ স্বাদমতো, কয়লা ১ টুকরা, ঘি আধা চা-চামচ ও ফয়েল পেপার সামান্য।

প্রণালি

ইলিশ মাছ আঁশ ছাড়িয়ে পেট পরিষ্কার করে ভালোমতো আঁচড়ে নিন। এরপর সরিষার গুঁড়া, কয়লা, ঘি ও ফয়েল পেপার ছাড়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ইলিশের গায়ে লাগিয়ে দিতে হবে। ১২০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ইলেকট্রিক ওভেন গরম করে তাতে ২০০ ডিগ্রিতে মাছ ট্রেতে দিন। ২০ মিনিট বেক করুন। মাছ দেওয়ার সময় এক টুকরো ফয়েলে ঘিসহ জ্বলন্ত কয়লাটা রেখে ওভেনের ভেতরে দিয়ে দিন (এতে স্মোকি ভাব আসবে)। ওভেন থেকে বের করার পর ভাজা সরিষার গুঁড়া ছিটিয়ে সেদ্ধ বা ভাজা সবজির সঙ্গে পরিবেশন করুন।

পরামর্শ: ইলিশে আদা দিলে মাছের সুগন্ধ নষ্ট হয় এবং ২০ মিনিটের বেশি বেক করলে ইলিশের আসল ঘ্রাণ নষ্ট হবে।

ছবি: সুমন ইউসুফ
ছবি: সুমন ইউসুফ

মালাই সসে মুচমুচে চিংড়ি ও সবজি

উপকরণ

চিংড়ি ১৫টি, সবুজ বেল পেপার অর্ধেক, লাল ক্যাপসিকাম অর্ধেক, বরবটি ছোট করে কাটা আধা কাপ, গোলমরিচের গুঁড়া সামান্য, লেবুর রস ২ চা-চামচ, জিরার গুঁড়া সামান্য, লবণ পরিমাণমতো, ভাজার জন্য তেল পরিমাণমতো ও বেরেস্তা আধা চামচ।

মালাই সসের জন্য: নারকেলের দুধ আধা কাপ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, নারকেলকুচি ১ টেবিল চামচ, ফেটানো মিষ্টি দই সিকি কাপ, আদা-রসুনবাটা ১ চা-চামচ, মরিচের গুঁড়া স্বাদমতো, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, তেল সামান্য ও লবণ স্বাদমতো।

প্রণালি

পছন্দমতো আকারে কাটা সবজি ও চিংড়িগুলো লেবুর রস, গোলমরিচের গুঁড়া, জিরার গুঁড়া ও লবণ দিয়ে ভালোমতো ম্যারিনেট করে ১৫ মিনিট রাখুন। তেলে পেঁয়াজের বেরেস্তা করে সেই তেলে ম্যারিনেট করা চিংড়িগুলো মুচমুচে করে ভেজে তুলুন। চিংড়ি ভাজা হয়ে গেলে সামান্য তেলে মেরিনেট করে রাখা সবজি সতে (এতে সবজির কচকচে ভাব থাকবে) নিন। এগুলো সব প্লেটে উঠিয়ে রাখুন। এবার অন্য একটি পাত্রে তেল দিয়ে তাতে আদা-রসুনবাটা, মরিচের গুঁড়া, গরমমসলার গুঁড়া, জিরাগুঁড়া ও সামান্য পানি দিয়ে ভালোমতো কষিয়ে নিতে হবে। কষানো মসলায় নারকেলের দুধ ও ফেটানো দই দিতে হবে। দই ও দুধ মিশে ঘন হয়ে এলে ফ্রেশ ক্রিম ও কুচানো নারকেল ছেড়ে দিতে হবে। হয়ে গেল মালাই সস। এবার এই সসের সঙ্গে ভেজে রাখা চিংড়ি ও সবজি মিশিয়ে গ্লাস বা প্লেটে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।