গুলাব জামুন

উপকরণ: ফুল ক্রিম গুঁড়ো দুধ ১ কাপ, ময়দা ১/২ কাপ, বেকিং পাউডার ৩/৪ টেবিল চামচ, ডিম ১টা, চিনি ২ টেবিল চামচ, পানি ২ টেবিল চামচ, কাঠ বাদাম কুঁচি সাজানোর জন্য, তেল/ঘি ২ টেবিল চামচ, ভাজার জন্য তেল এবং চিনির সিরা তৈরির জন্য পানি ৭ কাপ, চিনি ২ কাপ, এলাচ ৩টি।

প্রণালি: প্রথমে চিনির সিরা বানাতে দিতে হবে। সিরা খুব ঘন করা যাবে না। বলক উঠে চিনি গলে গেলে চুলা বন্ধ করে ঢেকে রাখতে হবে।
এবার গুঁড়ো দুধ, ময়দা, বেকিং পাউডার একসঙ্গে খুব ভালো করে মিশাতে হবে। অন্য একটি পাত্রে ডিম, পানি, চিনি আর তেল গুলিয়ে দুধের মিশ্রণে ঢেলে খামির বানাতে হবে। খামিরটি খুবই আঠালো হবে। এতে ভয়ের কিছু নেই। বরং এখানেই আসল ট্রিকস্। কারণ, খামির আঠালো হওয়া মানেই মিষ্টি নরম তুলতুলে হবে।
এবার একটি ছড়ানো প্লেটে একটু ঘি বা তেল মাখিয়ে নিন এবং খামির সমান ২০-২২ ভাগ করুন। হাতের তালুতে একটু তেল/ঘি মাখিয়ে খামিরগুলোকে সুন্দর মসৃণ গোলাকার আকৃতির করুন। এবার চুলায় মোটামুটি ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করতে দিন মধ্যম আঁচে । তেল যেন খুব গরম না হয়। অন্যদিকে সিরা আবারও বলক তুলতে দিন ঢাকনা দিয়ে। তেল গরম হলে মিষ্টিগুলো ঘুরিয়ে ঘুরিয়ে লালচে বাদামি করে ভেজে সঙ্গে সঙ্গে ফুটন্ত সিরায় ছেড়ে ঢেকে দিতে হবে এবং মধ্যম আঁচে রেখে মিষ্টিগুলো ফুটাতে হবে ২০ মিনিট। তেলে ভাজার সময়ই মিষ্টিগুলো আকৃতিতে বড় হওয়া শুরু করবে আর সিরায় দিলে আরও বড় হয়ে সুন্দর গোলাকার হবে।
মিষ্টিগুলোকে কমপক্ষে এক ঘণ্টা সিরায় ডুবিয়ে রেখে ঠান্ডা করে পরিবেশন করা যেতে পারে। ভালো হয় যদি ৬-৭ ঘণ্টা সিরায় ডুবিয়ে রেখে পরিবেশন করা হয়। পরিবেশনের সময় নরম তুলতুলে গুলাব জামুনের ওপর বাদাম কুঁচি ছিটিয়ে দিতে পারেন।

অস্ট্রেলিয়া।