জমজমাট বিয়ের উৎসব

সানসিল্ক-নকশা বিয়ে উৎসব উদ্বোধনের পর নিরব-ঋদ্ধি ও আজমী–ইমি দম্পতি। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে l ছবি: প্রথম আলো
সানসিল্ক-নকশা বিয়ে উৎসব উদ্বোধনের পর নিরব-ঋদ্ধি ও আজমী–ইমি দম্পতি। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে l ছবি: প্রথম আলো

আয়োজনটা ষোলো আনা। পাক্কা। হুট করে ঢুকলে প্রথমেই মনে হবে পরিচিত কারও বিয়ের অনুষ্ঠানের নিমন্ত্রণে এসে গেছেন। সবুজ ঘাসে বিছানো লালগালিচা। নানা ফুলে সাজানো বর্ণিল তোরণ। তার নিচে গোলাপ-গাঁদার পাপড়ি নিয়ে ডালা সাজিয়ে অপেক্ষা করছে ছেলেমেয়েরা। একসময় পালকিতে চড়ে এলেন কনে। পাশে ছাতা মাথায় হেঁটে এলেন বর। ব্যান্ড পার্টির বিয়ের বাজনায় সচকিত হলো চারপাশ। কুয়াশা কেটে যাওয়া সকালে ফুলের পাপড়ি ছিটিয়ে বর-কনেকে বরণ করে নেওয়া হলো।

গতকাল মঙ্গলবার সকালে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের ওয়েসিস মাঠে এভাবেই শুরু হলো দুই দিনের সানসিল্ক-নকশা বিয়ে উৎসব। চিত্রনায়ক নিরব ও তাঁর স্ত্রী ঋদ্ধি এবং সদ্য বিবাহিত মডেল দম্পতি ইমি ও আজমী বর-কনের সাজে এই উৎসব উদ্বোধন করেন।

বিয়ের সব অনুষঙ্গ নিয়ে চতুর্থবারের মতো আয়োজিত এই উৎসবের আয়োজক ইউনিলিভারের ব্র্যান্ড সানসিল্ক এবং প্রথম আলোর মঙ্গলবারের ক্রোড়পত্র ‘নকশা’। ‘বিয়ের বাজার দেশেই’ প্রতিপাদ্য নিয়ে বিয়ে উৎসবের মেলা সবার জন্য উন্মুক্ত। এ উৎসবের সম্প্রচার সহযোগী হিসেবে আছে চ্যানেল আই।

নিরবের কাছেও এই আয়োজনটি বিশেষ পাওনা। কেননা, বছর তিনেক আগে ঘটা করে বিয়ের আয়োজন করা হয়নি তাঁদের। নিরব বলেন, ‘উৎসবে এসে আড়ম্বরপূর্ণ বর-বধূ বরণ, পালকিতে চড়ে মঞ্চে আসা—সবই আমাদের মুগ্ধ করেছে।’ মঞ্চে কেক কাটেন এই দুই দম্পতি।

সোনারগাঁও হোটেলের ওয়েসিস মাঠে ঢুকতেই মিলল বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল। শেষ মাথায় খোলা মঞ্চ। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, দেশেই এখন পোশাক-আশাক, গয়না, প্রসাধন থেকে শুরু করে বিয়ের যাবতীয় অনুষঙ্গই পাওয়া যাচ্ছে। গুণে-মানে এসব খুবই উন্নত।

উদ্বোধনের পর থেকেই উৎসব মঞ্চে ছিল নানা আয়োজন। সানাই বাজিয়ে শুনিয়েছেন সানাইশিল্পী মুর্তজা কবির মুরাদ। ময়মনসিংহের উদীচী শিল্পীগোষ্ঠী পরিবেশন করে বিয়ের গান। নৃত্য পরিবেশন করে নৃত্যকথা। বিকেলে সমীর কাওয়ালের দল বেশ কয়েকটি কাওয়ালি শোনায়। বিকেলে উৎসবের মঞ্চে পারসোনার আয়োজনে হয় একটি ফ্যাশন শো। নানা রকম বউয়ের সাজে মডেলরা হাঁটেন এই শোতে। দুপুরে অনুষ্ঠানে দলবল নিয়ে হাজির হন মুক্তিপ্রত্যাশী চলচ্চিত্র গহীন বালুচর-এর প্রযোজক অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা এবং পরিচালক বদরুল আনাম সৌদ।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উৎসাহী দর্শকে ভরে গিয়েছিল উৎসবস্থল। স্টলগুলোয় ঘুরে ঘুরে খোঁজ নিয়েছেন কোথায় কী পাওয়া যায়, দরদাম, সুযোগ-সুবিধা কেমন এসব। কথা হলো রাজধানীর ইস্কাটনের আবদুল বাতেনের সঙ্গে। তাঁর মেয়ের বিয়ে ঠিক হয়েছে। জানালেন, এখানে সবকিছু একসঙ্গে থাকায় আয়োজনটি কাজের মনে হয়েছে। কেনাকাটা, খাবার এসবের বাজেট সম্পর্কে ধারণা পেয়েছেন এখানে এসে।

আজ শেষ দিনে বিয়ে উৎসবের মেলা খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত।

বিয়ে উৎসবের মেলায় এবার অংশ নিয়েছে ইউনিলিভার বাংলাদেশ, পারসোনা, প্যান প্যাসিফিক সোনারগাঁও, ড্রিম উইভার, লুবনান, রিগ্যাল ফার্নিচার, অরা বিউটি লাউঞ্জ, ডায়মন্ড ওয়ার্ল্ড, দ্য রেমন্ড শপ, রস মিষ্টি, ডিবিএল গ্রুপ, রেড বিউটি পারলার অ্যান্ড স্পা, লাভেলো আইসক্রিম, পিন পয়েন্ট, স্বাদ পিঠা ঘর, হোয়াইট স্যান্ড রিসোর্ট, শারিন, ইগো ভিশন, বানী’স ক্রিয়েশন, ম্যারেজ সলিউশন বিডি, বিআরবি হসপিটাল লিমিটেড, প্রিমিয়ার ক্যাটারিং, মমতাজ হারবাল প্রোডাক্টস্, প্রচিত হলিডেজ, টাঙ্গাইল শাড়ি কুটির লিমিটেড, নিজল ক্রিয়েটিভ ফটোগ্রাফি, ড্রেসিডেল, কনক দ্য জুয়েলারি, দেশীদশ, ভিগো কালেকশন, ওরিয়ন গ্রুপ ও প্রথমা প্রকাশন।