দেবর-ভাশুরেরা বঞ্চিত করছেন?

স্বামীর মৃত্যুর পর হেলেনা (ছদ্মনাম) এক মেয়ে এবং ছেলে নিয়ে স্বামীর বাড়িতেই আছেন। সন্তান দুটিই অপ্রাপ্তবয়স্ক। নিজে শিক্ষকতা করে কোনোরকমে নিজের ও সন্তানদের খরচ জোগান। স্বামী মৃত্যুর সময় কিছু জায়গাজমি রেখে গেছেন। হেলেনা আশা করছিলেন তাঁর এবং ছেলেমেয়ের প্রাপ্য জায়গা-সম্পত্তির অংশ তাঁর দেবর ও ভাশুরেরা বুঝিয়ে দেবেন। দিন কাটতে থাকে আশায় আশায় কিন্তু তাঁর প্রাপ্য অংশ আর বুঝে পান না। হেলেনা কী করবেন এখন?

২.
স্বামীর মৃত্যুর পর এক নাবালক মেয়েকে নিয়ে শ্বশুরবাড়িতেই অবস্থান করছেন আরেক ভুক্তভোগী নারী। যখন তাঁর স্বামী মারা যান, তখন তাঁর শ্বশুর জীবিত। শ্বশুরও স্বামীর মৃত্যুর পাঁচ মাস পর মারা যান। স্বামীর মৃত্যুর পর শ্বশুর তাঁর আর মেয়ের প্রাপ্য সম্পত্তি দেওয়ার ব্যবস্থা করার চেষ্টা করলেও শ্বশুরের অসুস্থতার কারণে আর তা হয়ে ওঠেনি। এখন স্বামীর ভাইয়েরা মিলে বলছেন, তাঁর স্বামীর সম্পত্তিতে তাঁর কিছু অংশ পেলেও তাঁর মেয়ে কোনো ভাগ পাবে না। ওই ভুক্তভোগী নারীর মেয়ে কি আসলেই কোনো ভাগ পাবে না?
আমাদের সমাজে এমন ঘটনা হরহামেশাই দেখা যায়। স্বামী মারা গেলে স্বামীর ভাই, অর্থাৎ দেবর কিংবা ভাশুর থাকলে তাঁরা তাঁদের মৃত ভাইয়ের সম্পত্তি তাঁর স্ত্রী কিংবা সন্তানদের দিতে চান না। বিশেষ করে যদি অপ্রাপ্তবয়স্ক কোনো সন্তান থাকে, তাহলে তাঁদের বঞ্চিত করার একটা সুযোগ সবাই খুঁজতে থাকেন। কিন্তু মুসলিম আইন অনুযায়ী এ সম্পত্তির প্রাপ্য অংশ থেকে তাঁদের বঞ্চিত করার কোনো সুযোগ নেই। যদি কেউ এ সম্পত্তি থেকে বঞ্চিত করে, তাহলে আইনের আশ্রয় নিতে হবে। দেওয়ানি আদালতে বণ্টনের মোকদ্দমা দায়ের করে তাঁদের অংশ দাবি করা যাবে।
এখানে ওপরের প্রথম ঘটনার ক্ষেত্রে বলা যায়, হেলেনা তাঁর স্বামীর সম্পত্তির ১ ভাগের ৮ অংশ পাবেন এবং বাকি সম্পত্তি পুত্র এবং কন্যা ২: ১ অনুপাতে পাবে। এ ক্ষেত্রে তাঁর দেবর-ভাশুরেরা কোনো সম্পত্তি পাবেন না। সন্তান যেহেতু অপ্রাপ্তবয়স্ক, তাই এ সম্পত্তি মায়ের দখলেই থাকবে, তবে সন্তান প্রাপ্তবয়স্ক হওয়ার সঙ্গে সঙ্গে তা বুঝিয়ে দিতে হবে। তবে মা যদি সন্তানদের সম্পত্তি বিক্রি করতে চান, তাহলে পারিবারিক আদালত থেকে অনুমতি নিতে হবে। যদি দেবর কিংবা ভাশুরেরা সম্পত্তি না দিতে চান, তাহলে দেওয়ানি আদালতের আশ্রয় নিতে হবে।
দ্বিতীয় ঘটনাটির ক্ষেত্রে ভুক্তভোগী নারীটি তাঁর স্বামীর সম্পত্তিতে ভাগ পাবে এবং তার মেয়েও সম্পত্তি পাবে। এ নিয়ে দেবর-ভাশুর যা-ই বলুন না কেন, তা টিকবে না। যেহেতু স্বামী মারা যাওয়ার সময়ও শ্বশুর বেঁচে ছিলেন, তাই তাঁর স্বামীর অংশের শ্বশুর মালিক হবেন ১ ভাগের ৬ অংশ, তিনি মালিক হবেন ১ ভাগের ৮ অংশ এবং তাঁর মেয়ের অংশ হবে সম্পত্তির অর্ধেক অংশ এবং বাকি সম্পত্তিও তাঁর শ্বশুর পাবেন। আবার শ্বশুরের মৃত্যুর পর শ্বশুরের সম্পত্তির ভাগও প্রতিনিধিত্ব নীতি অনুসারে ভুক্তভোগী নারীটির মেয়ে পাবে। যদি তাঁকে ও মেয়েকে বঞ্চিত করা হয়, তাহলে বণ্টন বা বাঁটোয়ারা মোকদ্দমা দায়ের করে তাঁদের অংশ বুঝে নিতে পারেন।
লেখক: আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট।