নতুন নকশায় ফতুয়া

কাফতান কাটের ফতুয়া। পোশাক: সাদাকালো
কাফতান কাটের ফতুয়া। পোশাক: সাদাকালো

ঈদে কিশোরী থেকে তরুণীদের পছন্দের তালিকায় রয়েছে টপ বা কুর্তা। কয়েক বছর ধরেই হালফ্যাশনের সঙ্গে তাল মেলাতে ফ্যাশন হাউসগুলোতে টপ নিয়ে কাজ চলছে। খাটো, লম্বা—সব ধরনের কুর্তাই চলছে। পুরোনোর সঙ্গে নতুন কিছু সংযোজন করে কুর্তার নকশায় এসেছে বৈচিত্র্য।

ফতুয়ায় থাকছে সুতি কাপড়। পোশাক: সাদাকালো
ফতুয়ায় থাকছে সুতি কাপড়। পোশাক: সাদাকালো

ফ্যাশন হাউস লা রিভের টপগুলোর নকশায় সব সময়ই নতুনত্ব দেখা যায়। এবারও এর ব্যতিক্রম নয়। এই ঈদে টপ ও টিউনিকের হাতায় বেশি বৈচিত্র্য দেখা যাবে বলে মনে করেন লা রিভের প্রধান নির্বাহী কর্মকর্তা মুন্নুজান নার্গিস। সঙ্গে থাকবে ফ্রিলের ব্যবহার। বেশি গরমের কথা মাথায় রেখে টপে ব্যবহার করা হয়েছে পিওর ভিসকস জর্জেট, সুতি ও সিল্কের মতো আরামদায়ক কাপড়। সেই সঙ্গে জমকালো ভাব নিয়ে আসতে উজ্জ্বল রঙের প্রিন্টের কাপড়ে এমব্রয়ডারি করা হয়েছে। স্ক্রিন প্রিন্ট, ছাপা নকশা, হাতের কাজ, এমব্রয়ডারি—সবই থাকছে কুর্তায়। কোনো একটি বিশেষ রং নয়, বরং একাধিক রং দেখা যায় কুর্তায়।

হাতায় কুঁচির ব্যবহার।  মডেল: তাহসিন টপ: লা রিভ
হাতায় কুঁচির ব্যবহার। মডেল: তাহসিন টপ: লা রিভ

এবার ঈদ উপলক্ষে কুর্তায় গলার লাইন ও হাতার ডিজাইনে নতুনত্ব আনা হয়েছে অনেক দোকানে। কুঁচি ব্যবহার করা হচ্ছে খুব। আবার কোনোটিতে ব্যবহার করা হয়েছে কটি। এ ছাড়া আনারকলির ধাঁচে লম্বা কুর্তাগুলো পছন্দ করবেন দেখার পরপরই। কে ক্র্যাফটের উপমহাব্যবস্থাপক স্বাধীন খান বললেন, টপ ও কুর্তায় সুতি, লিনেন, এন্ডি কটন, সিল্ক ও ভয়েল কাপড় ব্যবহার করা হয়েছে। লাল, সবুজ, ফিরোজার সঙ্গে কালো, ছাই, নেভি ব্লু রঙের কুর্তা বেশ ভালো চলছে।

হালকা কাজের ছিমছাম কুর্তা মিলবে ৫০০ থেকে ১ হাজার ৫০০ টাকার মধ্যে। এ ছাড়া কিছুটা জমকালো কাজের কুর্তা কিনতে চাইলে খরচ কিছুটা বাড়বে। তবে ২ হাজার থেকে ৩ হাজার ৫০০ টাকার মধ্যে ভালো মানের জমকালো কুর্তা কিনতে পারবেন।

মডেল: নিধি পোশাক: লা রিভ
মডেল: নিধি পোশাক: লা রিভ