বর্ষায় ব্যায়াম

বাইরে বৃষ্টি হলে ঘরেই ব্যায়াম করুন। মডেল হয়েছেন যোগব্যায়াম প্রশিক্ষক আনিকা রাব্বানী। ছবি: অধুনা
বাইরে বৃষ্টি হলে ঘরেই ব্যায়াম করুন। মডেল হয়েছেন যোগব্যায়াম প্রশিক্ষক আনিকা রাব্বানী। ছবি: অধুনা
>এক দিন করার পর আরেক দিন না করলে তা ভালো কিছু ফল বয়ে আনে না। তাই ব্যায়াম থামানো যাবে না। বর্ষায় বাড়িতে ট্রেডমিলে বা সাইকেলে ব্যায়াম করতে পারেন। কারও বাসায় যদি ট্রেডমিল বা সাইক্লিং করার মেশিন না থাকে তাহলে যোগব্যায়াম, পুশ আপ, স্কোয়াট, স্ট্রেচিং এক্সারসাইজ করতে পারেন



সুস্থ থাকার জন্য প্রতিদিন ব্যায়াম করতে হবে। বয়স, ওজন, শারীরিক গঠন, নানা রোগ আর তার সম্ভাবনার ওপর ভিত্তি করে নির্ভর করা হয় মানুষ কতটা খাবার খাবেন আর কতটা ব্যায়াম করবেন। অনেক ক্ষেত্রে সময়, পরিবেশ ইত্যাদির জন্য সবকিছু মেনে ওঠা হয় না।
বর্ষায় প্রায় প্রতিদিনই যখন বৃষ্টি হচ্ছে তখন বাইরে হাঁটা বা ব্যায়ামের জন্য যাওয়া কঠিন। যাঁরা জিমে গিয়ে ব্যায়াম করেন, তাঁদের জন্য ছাতা বা রেইনকোট মাথায় দিয়ে জিমে যাওয়া সম্ভব হয়ে ওঠে না। আবার খিচুড়ি, পাকোড়া এই ধরনের বর্ষাপ্রিয় খাবারগুলোর জন্য হিসেব থাকে না ক্যালরির। আবার কাদাপানি পার হয়ে ব্যায়াম করতে গেলে কয়েক দিন পর ব্যায়ামের পুরো বিষয়টি থেকেই মন উঠে যাবে। তাহলে এমন বৃষ্টির দিনে ব্যায়ামের কী হবে?
ব্যায়াম বা যেকোনো শরীরচর্চায় সব থেকে বড় ব্যাপার হচ্ছে নিয়মানুবর্তিতা। এক দিন করার পর আরেক দিন না করলে তা ভালো কিছু ফল বয়ে আনে না। তাই ব্যায়াম থামানো যাবে না। বর্ষায় বাড়িতে ট্রেডমিলে বা সাইকেলে ব্যায়াম করতে পারেন। কারও বাসায় যদি ট্রেডমিল বা সাইক্লিং করার মেশিন না থাকে তাহলে যোগব্যায়াম, পুশ আপ, স্কোয়াট, স্ট্রেচিং এক্সারসাইজ করতে পারেন। নিশ্বাসের ব্যায়াম কপালভাতি, অনুলোম বিলোম এসবও করতে পারেন।
এসব কিছু করতে না চাইলে সিঁড়ি দিয়ে খানিকটা ওঠানামা করা যেতে পারে। দড়িলাফ বা রোপ স্কিপিং সব সময়ের জন্যই ভালো ব্যায়াম। হাঁটা ছাড়া অন্য কোনো ব্যায়াম যাঁরা করেন না তাঁরা সম্ভব হলে একটু দৌড়ে বা স্বাভাবিকের তুলনায় একটু জোরে হাঁটাহাঁটি করুন। বাসার প্রতিটা রুম আর বারান্দায় হাঁটাহাঁটি করা যেতে পারে। সাধারণত, গড়ে বিশ বার পা ফেললে এক ক্যালরি খরচ হয়। আধুনিক বাসাগুলোর ছাদে সুইমিং পুল থাকে। চাইলে সাঁতারও কাটতে পারেন। ৩০ মিনিট সাঁতার কাটলে প্রায় ৩৫০ কিলোক্যালোরি খরচ হয়। যা আদতে হাঁটা বা দৌড়ানোর থেকে ভালো।
তাহলে এই বর্ষায় বাড়িতে বসে না থেকে ব্যায়াম করুন। হিসাব রাখুন যেন বর্ষা উদ্‌যাপনে বেহিসেবিভাবে খেয়ে না ফেলেন। যত বেশি খাওয়া হবে, ক্যালরি কিন্তু তত বেশিই খরচ করতে হবে।
সূত্র: হেলথ ডটকম