মুখরোচক খাবার খেলেও

দিলরুবা শারমিন
দিলরুবা শারমিন

বাইরে বৃষ্টি হচ্ছে কিন্তু এক প্লেট খিচুড়ি, ইলিশ মাছ ভাজা আর ভুনা মাংসের জন্য অস্থির হন অনেকেই। দুপুর গড়িয়ে বিকেলেও আকাশ ভেঙে পড়তে থাকা বৃষ্টিতে বাড়ির সবাই মিলে শিঙাড়া, সমুচা বা পাকোড়াও চলছে বেশ কিছুদিন ধরে। একে তো বাড়তি খাবার, তার ওপর বাইরে ব্যায়াম করার সুযোগের অভাব—ওজন বাড়ছেই।

ঢাকার বারডেম জেনারেল হাসপাতালের বিভাগীয় প্রধান ও প্রধান পুষ্টি কর্মকর্তা শামসুন্নাহার নাহিদ জানালেন, বর্ষায় খিচুড়ি আর ভাজাভুজি আসলে আমাদের সবারই পছন্দ। ডায়েটের জন্য কিন্তু সবকিছু বাদ দিয়ে মন খারাপ করে থাকার দরকার নেই। মুখরোচক এসব খাবার কোনোটাই বাদ দিতে হবে না। তবে সাধারণত ভাতের তুলনায় খিচুড়িতে দ্বিগুণ ক্যালরি থাকে, আর বিরিয়ানিতে থাকে প্রায় আড়াই গুণ। তাই ভাতের মতো করে অতটা খিচুড়ি খাওয়া যাবে না। যতটা ভাত খাচ্ছেন, সেই ক্যালরি হিসাব করে খিচুড়ি খেতে হবে। মানে, এক কাপ ভাত খেলে খিচুড়ি খেতে হবে আধা কাপ। বিরিয়ানির ক্ষেত্রেও কিন্তু সেই একই হিসাব প্রযোজ্য। আর বিকেলে আপনি যে খাবারটা খাচ্ছেন, তাতে যে পরিমাণ ক্যালরি থাকে, সে পরিমাণ ক্যালরি হিসাব করে খেতে পারেন শিঙাড়া, সমুচাও। মানে আপনি দশ–বিশটা পাকোড়া বা শিঙাড়া নয়, বিকেলের ক্যালরি অনুসারে যদি দুটো পাকোড়া হয়, তবে তা খেতে পারবেন নিশ্চিন্তে।

আর তারপরও যদি কোনো বেলা অতিরিক্ত খাওয়া হয়ে যায়, তাহলে ব্যায়াম করে তার ব্যালান্স করতে হবে। বর্ষায় ইয়োগা, জুম্বা, স্কিপিং—এসব করে কমাতে পারেন ওজন। সব দিন যেহেতু ভারী খাবার খাওয়া হয় না, তাই সব দিনের কিন্তু চিন্তাও করতে হবে না। যেদিন বেশি খাওয়া হবে বা কিছু ক্যালরি এদিক–সেদিক হয়ে যাবে, সেসব দিন আলাদা করে একটু ব্যায়াম করে নিলেই কিন্তু আর ভয় থাকবে না বলেও জানালেন শামসুন্নাহার নাহিদ।

এ ছাড়া যেকোনো ভারী খাবারের পর কুসুম গরম পানিতে একটা লেবুর রস মিশিয়ে পান করতে পারেন। তা ছাড়া তিন বেলা খাবার খাওয়ার আগে এক গ্লাস করে পানি পান করলেও বাড়তি খাবারের আগ্রহ কমে যাবে। ভাত বা রুটি যেকোনো খাবার খাওয়ার আগে বেশি করে সালাদ আর সবজি খেয়ে নিন। সকালে খালি পেটে লেবুপানিও ওজন কমাতে সাহায্য করবে।