ভিন্ন পদে মিষ্টিমুখ

>

ঝাল-ঝোলের পাশাপাশি, মিষ্টিমুখও করাতে হয় অতিথিদের। ঈদের সময় অন্য রকম কিছু মিষ্টান্ন তৈরি করে চমকে দিতে পারেন অতিথি ও পরিবারের সদস্যদের। রেসিপি দিয়েছেন ফাতেমা আজিজ 

নবাবী ক্ষীর লাচ্ছা সেমাই
নবাবী ক্ষীর লাচ্ছা সেমাই

নবাবী ক্ষীর লাচ্ছা সেমাই

উপকরণ
সেমাইয়ের জন্য—ঘি ৩ টেবিল চামচ, লাচ্ছা সেমাই ৪০০ গ্রাম, চিনি ১ কাপ, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, এলাচগুঁড়া আধা চা-চামচ, হলুদ ও কমলা খাবার রং সামান্য।

ক্ষীরের জন্য—দুধ ২ লিটার, কনডেন্সড মিল্ক ৩৯৭ গ্রাম, ক্রিম ১৭০ গ্রাম, গুঁড়া দুধ ১ কাপ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, পেস্তা ও কাজুবাদাম ভাঙা ১ কাপ, জাফরান সিকি চা-চামচ, গোলাপজল দেড় টেবিল চামচ ও মাওয়া আধা কাপ। 

প্রণালি
প্যানে ঘি গলিয়ে লাচ্ছা সেমাই দিয়ে কিছুক্ষণ ভেজে নিয়ে চিনি মিশিয়ে নাড়ুন। গুঁড়া দুধ দিয়ে মাঝারি আঁচে ৬-৭ মিনিট রান্না করুন। এবার এই লাচ্ছা সেমাই ৩ ভাগ করে আলাদা বাটিতে রাখুন। তারপর একই প্যানে এক ভাগ লাচ্ছা সেমাই নিয়ে তাতে হলুদ খাবার রং, আরেক ভাগে কমলা রং মিশিয়ে নেড়ে আলাদা রাখুন। এই ভাজা সেমাই ভিন্ন ৩ ভাগেই থাকবে। ক্রিমের জন্যে প্যানে দুধ জ্বাল করে ১ লিটার করুন। এখান থেকে আধা কাপ দুধ উঠিয়ে ঠান্ডা করে তাতে কর্নফ্লাওয়ার গুলে নিন। বাকি দুধে কনডেন্সড মিল্ক ও গুঁড়া দুধ মিশিয়ে নাড়ে ক্রিম দিন। এবারে দুধে গোলানো কর্নফ্লাওয়ার আরেকবার নেড়ে দুধের মিশ্রণে ঢেলে কিছুক্ষণ নাড়ুন। মাঝারি আঁচে ১০-১৫ মিনিট রান্নার মাঝে গোলাপজলে ভেজানো জাফরান দিয়ে ভালো করে নেড়ে ক্ষীর ঘন হলে চুলা বন্ধ করে দিন। পরিবেশন পাত্রে অর্ধেক সাদা ভেজে রাখা লাচ্ছা সেমাই, হলুদ ও কমলা রঙের লাচ্ছা সেমাই ছড়িয়ে দিন। তার ওপরে ক্ষীর ঢেলে সমান করে দিন। এই ক্রিমের ওপরে মাওয়া ও অর্ধেক বাদামগুঁড়া দিয়ে ক্ষীর ঠান্ডা হতে দিন। জমে গেলে তার ওপরে বাকি ৩ ভাগ লাচ্ছা সেমাই আড়াআড়ি করে বিছিয়ে দিন। ওপরে বাকি পেস্তা ও কাজুবাদাম ছড়িয়ে ফ্রিজে রেখে দিতে পারেন।  

সেমাইয়ের শ্রিখান্দ
সেমাইয়ের শ্রিখান্দ


সেমাইয়ের শ্রিখান্দ

উপকরণ
টকদই ১ কেজি, কাস্টার্ড সুগার এক কাপের দুই-তৃতীয়াংশ, গরম দুধ ২ টেবিল চামচ, জাফরান সিকি চা-চামচ, গোলাপজল ১ টেবিল চামচ, শুকনা ফল (বাদাম, পেস্তা, কাজু ও আখরোট) আধা কাপের বেশি, ফ্রেশ ক্রিম আধা কাপ, লবণ ১ চিমটি ও মাওয়া আধা কাপ।

সেমাইয়ের জন্য-সেমাই ২০০ গ্রাম, ঘি ২ টেবিল চামচ, কনডেন্সড মিল্ক আধা কাপ।

প্রণালি
প্যানে ঘি গরম করে সেমাই ৪ ইঞ্চি মাপে টুকরা করে কিছুক্ষণ ভেজে কনডেন্সড মিল্ক মিশিয়ে নাড়ুন। সেমাই আঠালো হলে নামিয়ে গরম অবস্থায় মাফিন ট্রেতে কাগজ বসিয়ে তার ওপর রান্না করা সেমাই দিয়ে চামচের সাহায্যে চেপে চেপে দিন। চাপে যেন বাটির মতো গর্ত হয়।

শ্রিখান্দের জন্যে একটি কাপে গরম দুধের সঙ্গে গোলাপজল ও জাফরান গুলিয়ে ফ্রিজে রাখুন।  টকদই চালুনিতে ছেঁকে একটি পাতলা ধোয়া সুতি কাপড়ে রেখে বাড়তি পানি ঝরিয়ে নিন। নামিয়ে ফেটান। তাতে গোলাপজল ও ভেজানো জাফরান, কাস্টার্ড সুগার এবং সিকি কাপ মাওয়া দিয়ে বিট করুন। এবার সামান্য এলাচগুঁড়া মেশানোর পর গার্নিশিংয়ের জন্য কিছু ফল রেখে বাকি ফল দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। সেমাইয়ের ঝুড়ি থেকে সাবধানে উঠিয়ে তার ওপরে শ্রিখান্দ সুন্দর করে বেড়ে বাকি শুকনা ফল ও জাফরানের রেনু দিয়ে সাজিয়ে ফ্রিজে রেখে দিন। ৩-৪ ঘণ্টা পর পরিবেশন করুন। 

ইতালিয়ান তিরামিসু
ইতালিয়ান তিরামিসু


ইতালিয়ান তিরামিসু

প্রণালি
ডিমের কুসুম ৪টি, চিনি ১ কাপ, দুধ ২ টেবিল চামচ, ক্রিম চিজ ১ কাপ, ভ্যানিলা ১ চা-চামচ, গরম পানি ২ কাপ, ডার্ক কফি ২ টেবিল চামচ, কোকো পাউডার আধা চা-চামচ, চিনির সিরা ২ টেবিল চামচ ও ড্রাই কেক অথবা

লেডিফিংগার (এক ধরনের বিস্কুট) ১ প্যাকেট। 

প্রণালি
একটি তাপরোধী পাত্রে কুসুম রাখুন। প্যানে পর্যাপ্ত পরিমাণ পানি গরম করে কুসুমসহ বাটিটি তার ওপর বসিয়ে ২ টেবিল চামচ দুধ দিয়ে দ্রুত নাড়ুন। খেয়াল রাখুন পানির ছিটা যেন ডিমের কুসুমে না লাগে। কুসুমের রং হালকা সাদা হয়ে এলে নামিয়ে আরও ৫-৭ মিনিট নাড়ুন। যেন বাড়তি আবরন না পড়ে। ঠান্ডা হওয়ার পর নাড়া বন্ধ করে বাটিটি কাগজ দিয়ে ঢেকে রাখুন। এবারে হুইপড ক্রিম তৈরির জন্যে যে বাটি ব্যবহার করা হবে তা আধা ঘণ্টা ডিপ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ঠান্ডা বাটিতে ১ কাপ পরিমাণ হুইপড ক্রিম নিয়ে ভালো করে লো পয়েন্টে বিট করুন। ফেনা ব্যবহারের উপযোগী হলে এটাও ঢেকে এক পাশে রেখে দিন। এবার ডিমের কুসুমের সঙ্গে ভ্যানিলা ও ক্রিম চিজ স্প্যাচুলা দিয়ে মিশিয়ে ২-৩ মিনিট ইলেক্ট্রিক বিটার দিয়ে মসৃণ করে বিট করুন। এবারে একটু একটু করে হুইপড ক্রিম নিয়ে চিজ ক্রিমে মিশিয়ে মসৃণ করে রাখুন। একটি বাটিতে গরম পানি দিয়ে কফি, সিরাপ ও কোকো পাউডার গুলে নিন। ঠান্ডা করুন।  একটি চার কোনা বাটিতে ড্রাই কেকগুলো কফিতে গড়িয়ে সাজান। এর ওপর চিজের মিশ্রণ দিয়ে সমান করে ঢেকে আরেক লেয়ার কেক দিয়ে একইভাবে বাকি ক্রিমের মিশ্রণ দিয়ে সমান করে ঢেকে দিন। কাগজে মুড়িয়ে সেট হওয়ার জন্যে ফ্রিজে রাখুন। ৮-৯ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে কেটে পরিবেশন করুন।