শিশুদের রঙিন অনুষঙ্গ

শিশুদের পছন্দ রঙিন অনুষঙ্গ। মডেল: ওয়াজিরা ও ইবসার, ছবি: সুমন ইউসুফ
শিশুদের পছন্দ রঙিন অনুষঙ্গ। মডেল: ওয়াজিরা ও ইবসার, ছবি: সুমন ইউসুফ

লুকিয়ে মা সেজে মায়ের ভ্যানিটি ব্যাগখানা হাতে নিয়ে ‘ভাবি, ভাবি’ খেলা কিংবা বাবার লম্বা টাইটা অদ্ভুত প্যাঁচে গলায় দিয়ে ‘অফিস, অফিস’ খেলা করা তো পরিচিত দৃশ্য। তাই এখন শিশুদের পোশাক কিনেই আর ক্ষান্ত হওয়া যায় না, সঙ্গে লাগে এমন আরও নানা অনুষঙ্গ। মাথার টুপি থেকে শুরু করে পায়ের জুতা পর্যন্ত কত কিছু যে ওদের চাই—মায়ের মতো স্টাইলিশ একটা ক্লিপ, বাবার মতো ফ্যাশনেবল একটা ঘড়ি ওদের আনন্দটা যেন দ্বিগুণ করে দেয়।

শিশুদের ফ্যাশন প্রতিষ্ঠান শৈশবের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সাকিব চৌধুরী বললেন, শিশুদের অনুষঙ্গ কেনার সময় খেয়াল রাখতে হবে, যে পণ্য কিনছেন, সেটা ব্যবহারে আপনার বাচ্চা আরাম পাবে কি না। অনেক সময় মাথার ব্যান্ড, ক্লিপ বা রোদচশমা ব্যবহার করতে গেলে বাচ্চারা ব্যথা পায়। অনেকে ব্যথা পাওয়ার কথা মা–বাবাকে জানায় না। এসব দিক খেয়াল রাখতে হবে বড়দেরকেই।

বাজারে ঘুরে দেখা গেল, শিশুদের ব্যবহারের উপযোগী নানা অনুষঙ্গের আয়োজন থাকছে দোকানগুলোয়। এই যেমন, উল আর ফোম দিয়ে নকশা করা ব্যান্ডের পাশাপাশি আরও আছে কুশি কাপড়ের ব্যান্ড। ফিতার মতো বিশেষ একধরনের ব্যান্ডও পাওয়া যাচ্ছে। পার্টি পোশাকের সঙ্গে মানিয়ে থাকছে ছোট ছোট ক্রাউন ক্লিপ। হরেক রকম টুপি ও হ্যাট পাওয়া যাবে ছেলেমেয়ে উভয়ের জন্য। প্রিয় কার্টুন চরিত্র–সংবলিত টুপি ছাড়াও রয়েছে ব্যাগ। বেড়াতে যাওয়ার জন্য কিংবা পার্টি ব্যাগও পাওয়া যাবে এসব দোকানগুলোয়। ছেলেদের হাতের ব্যান্ড এবং মেয়েদের ব্রেসলেটে আছে নানান রকম নকশা। পোশাকের সঙ্গে মিলিয়ে মেয়ের হাতে পরিয়ে দিতে পারেন। হাফ প্যান্ট ও শার্টের সঙ্গে যেমন ক্রস বেল্ট মানায়, তেমনি ওয়েস্টকোটের সঙ্গে ছেলেকে পরিয়ে দিতে পারেন সাধারণ টাই বা বো টাই। এ ছাড়া ছেলেমেয়ে সব বাচ্চার জন্যই কিছুটা ‘ফাংকি’ টাইপ রোদচশমা পাওয়া যাচ্ছে। ঘড়িতে কখনো হ্যালো কিটি, কখনো ডোরেমন কিংবা ফুটবল দেখতে পাবেন।

বর্ণিল অনুষঙ্গের আনন্দে শিশু
বর্ণিল অনুষঙ্গের আনন্দে শিশু

প্রিয় প্রাণীর কার্টুনওয়ালা আংটি কিনতে পারেন মেয়ের জন্য। গলার মালার নকশা শিশুদের জন্য একটু ভিন্নই হয়। জাঁকালো নয়, বরং ‘কিউট’। যেমনটা ওদের পায়েলের নকশাও হয়। বড়দের মতো ছোটদের পায়ের জন্যও পাবেন স্নিকারস, লোফার আর অন্যান্য জুতা-চপ্পল। এই রোদ, এই বৃষ্টিতে আপনার শিশুকে কিনে দিতে পারেন কার্টুনওয়ালা ছোট ছাতা।

শিশুদের কথা মাথায় রাখলে তো আর বাজেটের কথা এতটা ভাবা যায় না। তাই ওদের জন্য যেটা আরামদায়ক, সেটা কেনাই উত্তম বলে মনে করেন মোহাম্মদ সাকিব চৌধুরী। এ ক্ষেত্রে বিভিন্ন ব্র্যান্ডের পণ্যের ওপর ভরসা করা যায়। খুঁজলে অন্যান্য দোকানেও গুণগত মানসম্পন্ন পণ্য পেয়ে যেতে পারেন।