চুমুকে জুড়ায় প্রাণ

ভারী খাবারের পর দরকার পড়ে এক গ্লাস পানীয়র। গরমে তৃষ্ণা পেলে এক গ্লাস পানীয় জুড়িয়ে দেয় প্রাণ। কয়েকটি অন্য রকম পানীয় থাকছে এখানে। রেসিপি দিয়েছেন ফারাহ্‌ সুবর্ণা

আপেল মোহিতো
উপকরণ: আপেলের রস ২৫০ মিলিলিটার, সোডা পানি ২৫০ মিলিলিটার, চিনি আধা কাপ, পানি আধা কাপ, লেবুর রস এক কাপের তিন ভাগের এক ভাগ, পুদিনাপাতা ২৫ থেকে ৩০টি ও বরফ প্রয়োজনমতো।

প্রণালি: চিনি আর পানি জ্বাল দিয়ে সিরা তৈরি করে ঠান্ডা করে নিন। ছোট হামানদিস্তা বা বাটিতে পুদিনাপাতা আর লেবুর রস নিয়ে ছেঁচে নিতে হবে, যাতে পুদিনার রস ও ঘ্রাণ বের হয়ে আসে। এবার আপেল জুস, সোডা পানি আর স্বাদমতো চিনির সিরা মিশিয়ে গ্লাসে বরফ ভরে এই আপেল মোহিত ঢেলে লেবু, পুদিনা বা আপেলের টুকরো দিয়ে সাজিয়ে সঙ্গে সঙ্গে পরিবেশন করুন।

লাবাং
উপকরণ: টক দই ২৫০ গ্রাম, তরল দুধ ১ গ্লাস, পানি ১ গ্লাস, ক্রিম আধা কাপ, লবণ আধা টেবিল চামচ (কমবেশি হতে পারে), চিনি স্বাদমতো ও বরফ প্রয়োজনমতো।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে ওপর থেকে ফেনা ফেলে দিয়ে পরিবেশন করতে হবে। চাইলে বরফ বাদে ব্লেন্ড করে তারপর ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করা যেতে পারে। চিনি আর লবণের পরিমাণ স্বাদ অনুযায়ী ব্যবহার করাই ভালো।

শিকাঞ্জি
উপকরণ: লেবুর রস আধা কাপ, পানি ১ কাপ, বিট লবণ স্বাদমতো, টালা জিরাগুঁড়া আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া স্বাদমতো, চিনি স্বাদমতো ও বরফ প্রয়োজনমতো।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে চাক করে কাটা লেবু দিয়ে সাজিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে।

কোকোনাট লাইম জিঞ্জার অ্যালে
উপকরণ: ডাবের মিষ্টি পানি দেড় কাপ, আদা স্লাইস আধা কাপ, চিনি পৌনে ১ কাপ, দারুচিনি ২ ইঞ্চি ও সোডা পানি প্রয়োজনমতো।

প্রণালি: ডাবের পানি, আদা, চিনি আর দারুচিনি একসঙ্গে মিশিয়ে ৮-১০ মিনিট জ্বাল দিয়ে ঘন সিরা তৈরি করে ছেঁকে ঠান্ডা করে নিন। তাতে স্বাদমতো ঠান্ডা সোডা পানি মিশিয়ে পরিবেশন করতে হবে।