নীল-সাদায় শরৎ শাড়ি

নীল–সাদায় শরৎ যেন উঠে এসেছে শাড়িতে। মডেল: রিবা, শাড়ি: বিয়ন্ড—সাদাকালো, সাজ: রেড বিউটি স্যালন, ছবি: সুমন ইউসুফ
নীল–সাদায় শরৎ যেন উঠে এসেছে শাড়িতে। মডেল: রিবা, শাড়ি: বিয়ন্ড—সাদাকালো, সাজ: রেড বিউটি স্যালন, ছবি: সুমন ইউসুফ

নীল আকাশের বুকে সাদা মেঘের ভেলায় ভেসে যাওয়া। মাটিতে কাশফুলের কারণ-অকারণ দুলুনি, উড়ে বেড়ানো বকের সারি, ভোরে শিশিরভেজা শিউলি—সবই বলছে এসেছে শরৎকাল। প্রকৃতির এই নীল-সাদা সময়ে, বসনেও থাকুক সেই ছোঁয়া। তুলতুলে সাদা মেঘ যেমন নীল আকাশের ক্যানভাসে, তেমনি বারো হাতের শাড়িতেও নীল-সাদার খেলা দেখতে দারুণ লাগবে।

শরতের এই সময়টাতে নীল-সাদা শাড়িতে বেরোতে পারেন আপনিও। বিকেলের সাংস্কৃতিক অনুষ্ঠান, কারও বাসায় নিমন্ত্রণ, বন্ধুদের আড্ডা কিংবা বাসার ছাদে দাঁড়িয়ে নীল আকাশে ভেসে বেড়ানো সাদা মেঘের ভেলা নিয়ে আসতে পারেন আপনার বসনে। শরৎকালে নীল-সাদার সমন্বয়ে শাড়ি বানিয়েছে অনেক ফ্যাশন হাউসও। নীল-সাদায় নতুন করে রঙিন হয়ে উঠছে শাড়ির পাড়, আঁচল ও জমিন।

‌এমন শাড়ি মিশে যায় শরৎ–প্রকৃতিতে। শাড়ি: কে ক্র্যাফট
‌এমন শাড়ি মিশে যায় শরৎ–প্রকৃতিতে। শাড়ি: কে ক্র্যাফট

অঞ্জনসের প্রধান নির্বাহী শাহীন আহমেদ বলেন, শরতের নীলাভ আবহের সঙ্গে মিল রেখে শাড়িতে নীলের প্রাধান্য আনা হয়েছে। নীলের সঙ্গে সাদার মিশেল আর নকশার বৈচিত্র্যে সাজানো হয়েছে শরৎ সংগ্রহ। অঞ্জনস টাঙ্গাইলের সুতি শাড়িকে বেছে নিয়েছে নীল-সাদার জন্য। শাহীন আহমেদ বললেন, ‘এখন যেহেতু গরম রয়েছে তাই সুতিতেই স্বস্তি পাওয়া যাবে। এই প্রকৃতির সঙ্গে সাদা-নীল সুতি শাড়িই মিলেমিশে একাকার হয়ে ওঠে।’

শরতের সুতির শাড়িগুলোতে রয়েছে ব্লকপ্রিন্ট, টাই-ডাই, স্ক্রিনপ্রিন্টের কাজ। এমনকি কাঁথাফোড় দিয়েও তৈরি হয়েছে চমৎকার নকশা। শাড়িগুলোতে নকশা হিসেবে এসেছে নিরীক্ষাধর্মী কাজও। বেশির ভাগ নকশায় ঠাঁই পেয়েছে ফুলেল ও জ্যামিতিক মোটিফ। নকশাগুলো কখনো নীল জমিনে সাদা, আবার কখনো সাদা জমিনে নীল। আর এই সমন্বয় আঁচলে, পাড়ে, কুঁচিতে নানাভাবেই বিন্যস্ত। সুতি ছাড়াও সিল্ক, অ্যান্ডি সিল্কসহ নানা কাপড়ের শাড়িতে নীল-সাদা ধরা দিয়েছে নানাভাবে।

শাড়ি: রঙ বাংলাদেশ
শাড়ি: রঙ বাংলাদেশ

নীল আকাশজুড়ে পাখির মতো ডানায় দলবেঁধে উদাসী মেঘের ছুটোছুটি, ভোরের শিউলি, নদীর ধারে থরে থরে সাজানো কাশফুল, জলে ফোটা পদ্ম—শরতের প্রকৃতিতে যেভাবে মিশে আছে, ঠিক ওই রূপটাই শাড়িতে তুলে ধরেছে ফ্যাশন হাউস কে-ক্র্যাফট। কে-ক্র্যাফটের অন্যতম ডিজাইনার শায়লা নূর বলেন, শরতে ফোটা ফুল নিয়েই শাড়িতে ব্লকপ্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট ও টাই-ডাইয়ের কাজ করা হয়েছে। কাপড় হিসেবে আছে সুতি, হাফ সিল্ক, অ্যান্ডি সুতি ইত্যাদি। একেক ধরনের আয়োজন বুঝে যাতে শাড়ি বেছে নেওয়ার সুবিধা পান ক্রেতারা। তবে সুতির প্রাধান্যই বেশি।

সাদা মানে তো কেবলই সাদা নয়, চাঁপা সাদা, ঘিয়ে সাদা, উজ্জ্বল সাদা আরও কত-কী! আকাশের রংও কেবল নীল কিংবা আকাশি নয়। ‘এক আকাশতলেই শরতে কত কত রং ফুটে ওঠে। সেসব রংকেই শাড়িতে আঁকতে চেয়েছি।’ বললেন, ফ্যাশন হাউস রঙ বাংলাদেশের প্রধান নির্বাহী সৌমিক দাস। ফুলেল, জ্যামিতিক ইত্যাদি মোটিফ নিয়েই তাঁরা সাজিয়েছেন শরৎ শাড়ির পসরা।

সাদা–নীল তাঁতের শাড়ির সঙ্গে সাদা ও নীল কাচের চুড়ি। শাড়ি: আর্ট অব ব্লু—অঞ্জনস
সাদা–নীল তাঁতের শাড়ির সঙ্গে সাদা ও নীল কাচের চুড়ি। শাড়ি: আর্ট অব ব্লু—অঞ্জনস

প্রকৃতির এই শান্ত-সৌম্য রূপের আবহে নীল-সাদার ভেলায় ভাসছে রাজধানীর ফ্যাশন হাউস, বিপণিবিতানগুলোও। আড়ং, অরণ্যসহ বিভিন্ন ফ্যাশন হাউসেই মিলবে সাদা-নীল শাড়ি।

সাদা আর নীল শাড়ির সঙ্গে ব্লাউজ হওয়া চাই মানানসই। ধবধবে সাদা শাড়ির সঙ্গে নীল ব্লাউজ ভালো মানাবে। সেই সঙ্গে সাজটাও হওয়া চাই ঠিকঠাক। রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন জানালেন, নীল-সাদা শাড়ির সঙ্গে সাজ হালকা হলেই ভালো। মেকআপ থেকে গয়না—সবকিছুতেই একটি প্রাকৃতিক ভাব থাকতে হবে। চুল খোলা রাখাই ভালো। চাইলে কোঁকড়া করে ছেড়ে রাখতে পারেন। ঠোঁটে লিপস্টিকও থাকতে হবে হালকা।

শারদ সন্ধ্যায় শাড়ি: কে ক্র্যাফট
শারদ সন্ধ্যায় শাড়ি: কে ক্র্যাফট

গয়নার বেলায় মিউনিস ব্রাইডালের রূপবিশেষজ্ঞ তানজিমা শারমীন বললেন, নীল–সাদা শাড়ির সঙ্গে একই রঙের কাচের চুড়ি ভালো দেখাবে। এ ছাড়া মুক্তা বা রুপালি গয়না পরতে পারেন। তবে সেটা হালকা হতে হবে। গলায় গয়না পরলে যেমন কান খালি রাখা যায়, তেমনি কানে দুল পরলে খালি রাখতে পারেন গলা।

নীল-সাদা শাড়িতে খোলা চুলের সাজে চোখে কাজল, কপালে টিপ, হালকা মেকআপেই আপনাকে দেখাবে আরও প্রাণবন্ত। নীল–সাদায় মিলেমিশে একাকার হোক প্রকৃতি ও নারী। গেয়ে উঠুক ‘ফুটল সজনি, পুঞ্জে পুঞ্জে বকুল যূথি জাতিরে...।’