পুরভরা পাঁচ

অতিথি আপ্যায়নে নানা রকমের হালকা খাবার তৈরি করা হয় অনেক বাড়িতে। সেগুলোর মধ্যে মিষ্টি পদই বেশি থাকে। তবে পুরভরা নানা রকম ঝাল ঝাল মুখরোচক নাশতাও দিতে পারেন অতিথির সামনে। রেসিপি দিয়েছেন শাহানা পারভীন
ছবি: কবির হোসেন
ছবি: কবির হোসেন


রিসোল

উপকরণ: ময়দা ২ কাপ, মাখন ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ডিম ১টি, ব্রেড ক্র্যাম্ব ১ কাপ ও ভাজার জন্য তেল পরিমাণমতো।

পুরের জন্য—চিংড়ির কিমা ১ কাপ, গাজরকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, সয়া সস ১ চা-চামচ, লবণ স্বাদমতো ও তেল ২ টেবিল চামচ।

প্রণালি: পুরের উপকরণ ভেজে ঠান্ডা করে নিতে হবে। পরিমাণমতো পানিতে মাখন ও লবণ দিয়ে তাতে ২ কাপ ময়দা সেদ্ধ করে ভালো করে মেখে নিতে হবে। ছোট ছোট কুলচা তৈরি করে মাঝখানে পুর দিয়ে পছন্দমতো ছাঁচে দিয়ে ফেটানো ডিমে চুবিয়ে এরপর ব্রেড ক্র্যাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।

ছবি: কবির হোসেন
ছবি: কবির হোসেন

কিমা বান

উপকরণ: পুরের জন্য—সেদ্ধ কিমা (গরু, খাসি বা মুরগি) আধা কাপ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুনকুচি ১ চা-চামচ, আদাবাটা সামান্য, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, গরম মসলার গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো ও তেল ২ টেবিল চামচ।

ডো তৈরির জন্য—ময়দা ২ কাপ, লবণ ১ চিমটি, ইস্ট ১ চা-চামচ (কুসুম গরম পানিতে ভেজানো), গুঁড়ো দুধ ২ টেবিল চামচ ও ঘি ২ টেবিল চামচ।

প্রণালি: পুরের সব উপকরণ ভেজে নিতে হবে। ডো তৈরির জন্য সব উপকরণ কুসুম গরম পানিতে মেখে এক ঘণ্টা গরম জায়গায় রেখে দিতে হবে। এবার ডো দিয়ে ছোট ছোট করে কেটে পুরির মতো বেলে মাঝখানে পুর দিয়ে পছন্দমতো আকারে বান তৈরি করে নিন। এবার ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে প্রিহিট ওভেনে ২০ থেকে ২৫ মিনিট বেক করতে হবে। ওভেন ছাড়া ডুবো তেলে ভেজে নিলেও চলবে।

ছবি: কবির হোসেন
ছবি: কবির হোসেন

মমো

উপকরণ: ময়দা ২ কাপ, তেল ২ টেবিল চামচ ও লবণ সামান্য।

পুরের জন্য—মুরগির মাংসের কিমা আধা কাপ, চিংড়ি মাছের কিমা ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, মিহি কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, ধনেপাতাকুচি ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি: ময়দার সঙ্গে তেল, লবণ ও পানি দিয়ে ডো তৈরি করে নিন। বাকি উপকরণ মেখে কিমা বানিয়ে নিন। ডো থেকে ময়দা নিয়ে পাতলা পাতলা পুরির আকারে বেলে নিন। এবার মাঝখানে পুর দিয়ে পছন্দমতো আকারে মমো তৈরি করে ভাপে সেদ্ধ করে নিন। সস দিয়ে গরম পরিবেশন করুন।

ছবি: কবির হোসেন
ছবি: কবির হোসেন

বাইট রোল

উপকরণ: ময়দা ২ কাপ, ডিম ১টি, তেল ১ টেবিল চামচ, লবণ সামান্য ও চিনি ১ চা-চামচ। এই উপকরণগুলো কুসুম গরম পানি দিয়ে মেখে ডো তৈরি করে নিতে হবে।

পুরের জন্য—মুরগির মাংসের কিমা ১ কাপ, গাজর ও শসাকুচি আধা কাপ (পছন্দমতো সবজি), পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, আদাকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, ধনেপাতাকুচি ১ চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো। সব উপকরণ মেখে পুর করে নিন। এ ছাড়া ফেটানো ডিম ১টি ও ব্রেড ক্র্যাম্ব ১ কাপ।

প্রণালি: ডো থেকে ময়দা নিয়ে রুটি বেলে তাতে পুর দিয়ে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেড ক্র্যাম্বে মেখে নিন। এবার ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।

ছবি: কবির হোসেন
ছবি: কবির হোসেন

পুরভরা বেগুন ভাজা

উপকরণ: বেগুন ১টা, সেদ্ধ করা মাংসের কিমা ১ কাপ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, আদা-রসুনবাটা ১ চা-চামচ, গরম মসলার গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো ও ভাজার জন্য তেল পরিমাণমতো।

ব্যাটারের জন্য—বেসন আধা কাপ, চালের গুঁড়া আধা কাপ, মরিচগুঁড়া ও হলুদগুঁড়া সামান্য পরিমাণ, আদাবাটা ১ চা-চামচ, কালিজিরা ১ চিমটি, চাট মসলা ১ চা-চামচ, লবণ স্বাদমতো। এই উপকরণগুলোর সঙ্গে প্রয়োজনমতো পানি দিয়ে ঘন ব্যাটার তৈরি করে নিতে হবে।

প্রণালি: বেগুন পাতলা করে কেটে লবণ মেখে নিন। মাংসের কিমা অল্প তেল দিয়ে ভেজে নিন। এবার বেগুনের দুটো স্লাইসের মাঝখানে মাংসের পুর করে দুই পাশ চেপে ব্যাটারে ডুবিয়ে ডুবো তেলে ভেজে তুলুন।