গবেষণা বলছে, মেকআপ করলে আকর্ষণীয় দেখায়

মেকআপ করলে বয়স কম দেখায়। ছবি: রয়টার্স
মেকআপ করলে বয়স কম দেখায়। ছবি: রয়টার্স

নারীদের মেকআপে সত্যিই আকর্ষণীয় লাগে। এ কথা গবেষণায় প্রমাণিত হয়েছে। মার্কিন গবেষকেরা বলেছেন, লিপস্টিক আর আইশ্যাডো ব্যবহারে নারীদের সত্যিই সুন্দর দেখায়। বয়স্ক নারীদের ক্ষেত্রেও মেকআপের ব্যবহারে তাঁদের প্রকৃত বয়সের চেয়ে কম বয়সী বলে মনে হয়। আকর্ষণীয় দেখাতে লিপস্টিকের চেয়ে চেয়ে আইশ্যাডো বেশি প্রভাব ফেলে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, মেকআপ ব্যবহারের ফলে তারুণ্যের তিনটি বৈশিষ্ট্য ফুটে ওঠে এবং আকর্ষণীয় দেখাতে সাহায্য করে। এ তিনটি ফিচার হচ্ছে মসৃণ ত্বক, ফেসিয়াল কনট্রাস্ট এবং মুখের আদল বদলে যাওয়া।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার গেটিসবার্গ কলেজের সাইকোলজি বিভাগের গবেষক রিচার্ড রাসেল ওই গবেষণায় নেতৃত্ব দেন। তিনি ২০, ৩০, ৪০ ও ৫০ বছর বয়সী ৩২ জন নারীর মেকআপ নিয়ে গবেষণা করেন।

গবেষক রাসেল বলেন, অনেক ক্ষেত্রে একটি মেয়ে কখন মেকআপ দেবে, তার একটি নির্দিষ্ট নিয়মকানুন আছে। কিছু ক্ষেত্রে কম বয়সীদের চেয়ে বয়স্করা মেকআপ করে থাকেন। বয়সের সঙ্গে মানানসই মেকআপ করতে জানা প্রয়োজন।’

মেকআপ নিয়ে গবেষণা করার জন্য শুরুতে গবেষকেরা মেকআপবিহীন মুখের ছবি তোলেন। এরপর পেশাদার মেকআপশিল্পীদের নিয়ে গবেষণায় অংশ নেওয়া নারীদের মুখে মেকআপ করানো হয়। নির্দিষ্ট পরিবেশ ও আলোতে তাঁদের ছবি তোলা হয়। এরপর তাঁদের মুখের ছবি দেখে ১০ থেকে থেকে ৭০ স্কেলের মধ্যে বয়স অনুমান করতে বলা হয়। বয়সের অনুমান ছাড়াও আকর্ষণীয় ছবির তালিকা করতেও বলা হয় তাঁদের।

গবেষণামূলক নিবন্ধ ‘ব্রিটিশ জার্নাল অব সাইকোলজি’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, মেকআপ করলে মধ্যবয়সী নারীর মুখ কম বয়সী দেখায়। আবার একই মেকআপে কম বয়সী নারীকে বয়স্ক দেখায়।

গবেষকেরা বলেন, গালে মেকআপ আর লিপস্টিক দেওয়ার চেয়ে শুধু লিপস্টিক আর চোখের কাছাকাছি মেকআপ করা হলে বয়সের পার্থক্যে বিশেষ প্রভাব পড়ে। তথ্যসূত্র: সায়েন্টিফিক আমেরিকান ও ডেইলি মেইল।