ত্বক সুস্থ রাখতে কী খাবেন?

সজীব ও সুন্দর ত্বক সুস্বাস্থ্যের প্রতীক। নানা কারণে আমাদের ত্বক নির্জীব ও অসুস্থ হয়ে পড়ে। থাইরয়েড, ডায়াবেটিস, নানা ধরনের বাতরোগ, কিডনির সমস্যায় ত্বকের ওপর প্রভাব পড়ে। আবার শরীরে ভিটামিন, আমিষ ও খনিজের অভাবও ত্বকের সমস্যার জন্য দায়ী হতে পারে। তাই যাঁরা ত্বকের সমস্যায় ভুগছেন, তাঁরা পুষ্টির দিকটা খেয়াল রাখবেন।

সুস্থ ত্বকের জন্য প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা প্রয়োজন। সঙ্গে নিয়মিত দুধ ও নানা ধরনের ফল খাওয়া উচিত। ডাবের পানি, মধু ও খেজুর ত্বকের জন্য উপকারী।

যাঁদের ত্বক শুষ্ক তাঁরা প্রতিদিন তরমুজ, পেয়ারা, টমেটো, গাজর, আপেল, মাল্টা ইত্যাদি খাবেন; যাতে জলীয় অংশ বেশি। এ ছাড়া ভিটামিন এ ত্বকের সজীবতা রক্ষা করতে সাহায্য করে। এ জন্য হলুদ ও সবুজ রঙের শাকসবজি, দুধ, ডিমের কুসুম, গাজর ইত্যাদি খেতে হবে। ভিটামিন সি-এর অভাবে দ্রুত বলিরেখা পড়ে। ভিটামিন সি বেশি আছে লেবু, পেয়ারা, আমলকী, টমেটো, কমলা, কাঁচা মরিচ ইত্যাদিতে। অনেকে ত্বক ও চুলের সুস্থতার জন্য ভিটামিন ই ক্যাপসুল কিনে খান। এই ভিটামিন ভোজ্যতেল, কলিজা, অঙ্কুরিত ছোলা, ডিম, বাদাম ইত্যাদিতে পাওয়া যায়।

অল্পবয়সীদের জন্য ব্রণ একটি সমস্যা। উচ্চ শর্করা ও ক্যালরিযুক্ত খাবার, চকলেট, আইসক্রিম, মিষ্টি, ফাস্টফুড ইত্যাদি এড়িয়ে চলতে হবে ব্রণ চিকিৎসার সময়। ওজন বৃদ্ধি ও হরমোনের সমস্যার সঙ্গে ব্রণের সম্পর্ক রয়েছে। তাই ওজন কমাতে হবে। কোষ্ঠকাঠিন্য ত্বকের সৌন্দর্য নষ্ট করে। তাই কোষ্ঠকাঠিন্য দূর করতে যথেষ্ট আঁশযুক্ত খাবার খান।