ক্রিকেটারদের প্রিয় খাবার

>ক্রিকেটাররা বিভিন্ন দেশে যখন খেলতে যান, তখন নানা স্বাদের খাবার খান। ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারে সেসব ছবি আমরা দেখতে পাই। আজ এমন কয়েকজন ক্রিকেটারের প্রিয় খাবারের কথা জানাব, যাঁরা নিজেদের ভোজনরসিক হিসেবে পরিচয় দেন।

তামিম ইকবাল
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওপেনার তামিম ইকবাল ও তাঁর স্ত্রী আয়েশা সিদ্দিকার শখ হলো নতুন নতুন খাবারের স্বাদ নেওয়া। সময় মিললে কখনো যান দুবাই, লন্ডন, ব্যাংকক ও মালয়েশিয়ায়। সেখানে তাঁদের পছন্দের নির্দিষ্ট রেস্তোরাঁ আছে। পৌঁছেই পছন্দের রেস্তোরাঁয় বুকিং দেন। দেশেও প্রিয় রেস্তোরাঁ আছে এই ভোজনরসিক ক্রিকেটারের। বড় ভাই নাফিস ইকবালের চট্টগ্রামের রেস্তোরাঁ দম ফুঁক তামিমের খুব পছন্দের। ইলিশ মাছ একসময় খুব পছন্দের ছিল। বাড়িতে কাউকে দাওয়াত দিলে ইলিশ মাছ খাবারের তালিকায় থাকে। জীবনের পরিবর্তনের সঙ্গে সঙ্গে খাবারের পছন্দের তালিকায় তার প্রভাব পড়ে। এখন তামিমের প্রিয় খাবার পোলাও-রোস্ট। ডায়েটে থাকলেও লুকিয়ে রোস্ট খেয়েছেন, এমন কথাও তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন।

রশিদ খান
রশিদ খান, ইরফান পাঠানের একটা খাবার খাওয়ার ভিডিও খুব শেয়ার হয়েছিল। সেখানে দেখা গেছে তাঁরা খাসির লেগ রোস্ট খাচ্ছিলেন। টুইটারে গ্রিন-টি ও ড্রাই ফ্রুট খাওয়ার ছবিও পোস্ট করতে দেখা গেছে আফগানিস্তানের এই ক্রিকেটারকে। কাবাব, নান, রোস্ট—এ ধরনের খাবারই তাঁর বেশি প্রিয়।

শোয়েব মালিক
|‘স্থান দুবাই’ নামের রেস্তোরাঁ তাদের প্রচার চালায় এভাবে—শোয়েব মালিকের প্রিয় খাবার খেয়ে দেখেছেন? এই রেস্তোরাঁর চিকেন ৬৫ (মুরগির তৈরি একধরনের কাবাব) একবার খেয়ে দেখেন। বোঝাই যাচ্ছে পাকিস্তানের এই ক্রিকেটারের খাবারের প্রতি ভালোবাসার কথা। স্ত্রী টেনিস তারকা সানিয়া মির্জা রান্নাবান্না পারেন না। তাই রান্নার দায়িত্ব নিজে নিয়ে নেন পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক। স্ত্রী, সতীর্থ ও বন্ধুদের সঙ্গে বাইরে খেতে পছন্দ করেন।

মহেন্দ্র সিং ধোনি
ভারতের জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনির প্রিয় সব ধরনের ভারতীয় খাবার। কাবাব, চিকেন বাটার মাসালা, নান ও চিকেন টিক্কা যেখানেই যান না কেন রেস্তোরাঁ খুঁজে খেতে যান। এর বাইরে পিৎজা খেতে পছন্দ করেন। যেটা ছাড়া ধোনি অচল, তা হলো দুধ। নিয়মিত গরুর দুধ পান করেন তিনি।

লাসিথ মালিঙ্গা
শ্রীলঙ্কান ক্রিকেট দলের এই বোলারের শখ কী? এমন প্রশ্ন কাউকে করলে আর যা-ই হোক উত্তর ‘রান্না করা’ আসবে না। কিন্তু বাস্তবে কেশসজ্জায় যতটা সময় ব্যয় করেন, তার থেকে অনেকটা সময় ব্যয় করেন নিত্যনতুন রেসিপি করার পেছনে। এই শ্রীলঙ্কান খেলোয়াড়ের প্রিয় খাবার শ্রীলঙ্কান রাইস ও কারি।